সাজ-সজ্জা

ঘরের টাইলস ঝকঝকে করে তুলুন ৪টি উপায়ে

প্রিয় বাড়িটিতে অনেক খুঁজে টাইলস লাগালেন। মনের মত টাইলস খোঁজার জন্য ঘুরতে হয়েছে অনেক দোকান। এত পছন্দের এই টাইলসে যখন দাগ বা  স্ক্র্যাচ পড়ে তখন মনটা খুব খারাপ হয়ে যায় নিশ্চয়। যতই পরিষ্কার করেন না কেন টাইলসের দাগ যেন যেতেই চায় না। বাজারের রাসায়নিক পর্দাথ ব্যবহারে টাইলসের ক্ষতি হয়। এরচেয়ে ঘরে থাকা উপাদান দিয়ে ঝকঝকে করে ফেলুন টাইলস।

১। বোরাক্স, ভিনেগার এবং অ্যামোনিয়া
১/৪ কাপ বোরক্স, ১/২ কাপ ভিনেগার এবং ১/২ কাপ অ্যামোনিয়া এক গ্যালন গরম পানিতে মিশিয়ে নিন। এবার এটি দিয়ে ফ্লোর মছুন। এটি টাইলস চকচকে করতে বেশ কার্যকর।

২। বেকিং সোডা
ঘরের টাইলসের জেদী দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী। সমপরিমাণ বেকিং সোডা এবং গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি টুথ ব্রাশে পেস্টটি লাগিয়ে দাগের স্থানে ঘষুন। এভাবে ১০ মিনিট রাখুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।  টাইলসের কোণায় কোন দাগ থাকলে এইভাবে পরিষ্কার করতে পারবেন।

৩। অ্যামোনিয়া
এক বালতি গরম পানির মধ্যে ১/৪ কাপ অ্যামোনিয়া মেশান। এবার এতে কাপড় ভিজিয়ে টাইলস মুছে ফেলুন। টাইলসে হলদে দাগ, ময়লা দূর করতে অ্যামেনিয়া বেশ কার্যকর। এমনকি টাইলস দ্রুত চকচকে করতে এটি ব্যবহার করা যেতে পারে।

৪। পানি এবং হাইড্রোজেন পারক্সাইড
সমপরিমাণ পানি এবং হাইড্রোজেন পারক্সাইড একসাথে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের উপর এটি স্প্রে করুন। এভাবে ৩০ মিনিট রাখুন। তারপর মুছে ফেলুন। এটি কয়েকবার করুন। টাইলসের কঠিন জেদী দাগ দূর করে দিবে হাইড্রোজেন পারক্সাইড।

টিপস:
১। টাইলস সবসময় পরিষ্কার দেখাতে তা প্রতিদিন মুছতে হবে।

২। ঘরে খুব সহজেই রোগজীবাণু আক্রমন করে। তাই টাইলস দেয়া মেঝে অন্তত সপ্তাহে একদিন স্যাভলন পানির সাথে মিশিয়ে মেঝে পরিষ্কার করুন।

৩। রান্না ঘরের টাইলসও দ্রুত ময়লা হয় বেশি। রান্না ঘরের টাইলসে খুব তাড়াতাড়ি তেল চিটচিটে হয়ে যায়। তাই রান্না ঘরের কাজ শেষ হলেই সাথে সাথে রান্নাঘর পরিষ্কার করে ফেলুন।

এম ইউ

Back to top button