ইউরোপ

বিবিসি হয়তো ১০ বছরের মধ্যে নাও থাকতে পারে: বৃটিশ সংস্কৃতিমন্ত্রী

লন্ডন, ০৫ অক্টোবর – আগামী এক দশকের মধ্যে বিবিসির অস্তিত্ব নাও থাকতে পারে বলে মন্তব্য করেছেন বৃটেনের নতুন সংস্কৃতিমন্ত্রী নাদিন ডরিস।

কনজারভেটিভ পার্টির এক সম্মেলনে‌ ‘অভিজাত’ মনোভাব এবং ‘নিরপেক্ষতার অভাব’কে উদ্দেশ্য করে এ মন্তব্য করেন বৃটেনের নতুন সংস্কৃতিমন্ত্রী।

১০ বা ২০ বছরের মধ্যে লাইসেন্স ফি বাধ্যতামূলক হবে কি না জানতে চাইলে তিনি বলেন, “বিবিসি কি ১০ বছর পরও থাকবে? আমি জানি না… এই মুহূর্তে পরিবেশটা খুবই প্রতিযোগিতামূলক।”
তিনি দাবি করেছেন, তিনি বিবিসির সাথে যুদ্ধ করতে চান না। কিন্তু সেই সাথে তিনি এটাও বলেছেন যে, সরকারের সাথে ২০২২ সালের এপ্রিল থেকে পরবর্তী লাইসেন্স ফি-র নিষ্পত্তিতে সম্মত হওয়ার আগে এটিকে বিভিন্ন ‘পরিবর্তন’ আনতে রাজি হতে হবে।

ডরিস বলেন, ‘বিবিসির দৃষ্টিভঙ্গি হল যে তারা একটি নিষ্পত্তি ফি পাবে এবং তারপরে তারা কীভাবে পরিবর্তন আনতে চলেছে তা নিয়ে আমরা কথা বলব। আর আমার দৃষ্টিভঙ্গি হল-আমাকে আপনারা বলুন যে কিভাবে আপনারা পরিবর্তন আনতে যাচ্ছেন এবং তারপর আপনি ওই নিষ্পত্তি ফি পাবেন।’

তিনি বলেন, ‘বিবিসির মহাপরিচালক টিম ডেভি এবং চেয়ারম্যান রিচার্ড শার্পের সঙ্গে তার ইতোমধ্যে ‘চমৎকার বৈঠক’ হয়েছে।”

বিবিসির সাথে বৈঠকে আলোচিত সব ইস্যুর বিষয়ে তুলে ধরেন সংস্কৃতিমন্ত্রী ডরিস। যার মধ্যে রয়েছে- শ্রমিক-শ্রেণির মধ্যে বৈচিত্র্য এবং ধারণা করা ‘রাজনৈতিক পক্ষপাত’।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/০৫ অক্টোবর ২০২১

Back to top button