জাতীয়

নিজেদের এলাকায় টেক্সটাইল ইনস্টিটিউট চান ১০ এমপি

ঢাকা, ০৫ অক্টোবর – বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির ১০ সদস্যের (জাতীয় সংসদের ১০ জন এমপির) প্রত্যেকেই নিজেদের নির্বাচনী এলাকায় একটি করে টেক্সটাইল ইনস্টিটিউট চেয়েছেন। অগ্রাধিকার ভিত্তিতে টেক্সটাইল ইনস্টিটিউট বা যে কোনো ধরনের প্রকল্প গ্রহণের ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে কমিটি।

মঙ্গলবার (৫ সেপ্টেবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে কার্যবিবরণী থেকে এ তথ্য পাওয়া গেছে। বৈঠকে ওই কার্যবিবরণী অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে মন্ত্রণালয় জানায়, স্বাধীনতার স্বপক্ষের কোনো ব্যক্তি বা কমিটির সংস্যরা তাদের নিজ এলাকায় এক একর বা তার বেশি জমি দান করলে সেখানে দানকারী ব্যক্তি বা তার মনোনীত ব্যক্তির নামে প্রতিষ্ঠানের নামকরণসহ ভোকেশনাল টেক্সটাইল ইনস্টিটিউট করার প্রস্তাব পাওয়া গেছে।

এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে জানানো হয়।

মন্ত্রণালয় আরও জানায়, বস্ত্র অধিদপ্তরের অধীনে বর্তমানে আটটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, ১০টি টেক্সটাইল ইনস্টিটিউট এবং ৪১টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটে শিক্ষা কার্যক্রম চলমান আছে। এছাড়া ১৫টি প্রকল্পের বাস্তবায়ন কার্যক্রম চলমান আছে এবং ১০টি প্রকল্প প্রক্রিয়াধীন আছে।

সংসদীয় কমিটির সদস্যদের নিজ এলাকায় টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ সংক্রান্ত কোনো প্রস্তাব পাওয়া গেলে সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে বলেও মন্ত্রণালয় জানিয়েছে।

বৈঠকে বন্ধ হওয়া পাটকলের কর্মকর্তা-কর্মচারীদের মান ও মর্যাদা অনুযায়ী, মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন বিভাগে আত্তীকরণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি মির্জা আজমের সভাপতিত্বে বৈঠকে আরও অংশ নেন- কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মোয়াজ্জেম হোসেন রতন, রণজিত কুমার রায়, নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল, তামান্না নুসরাত (বুবলী) ও মোহাম্মদ হাবিব হাসান।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৫ অক্টোবর ২০২১

Back to top button