শিক্ষা

এমপিওভুক্ত হবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান

ঢাকা, ০৫ অক্টোবর – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

মঙ্গলবার রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট সেমিনার কক্ষে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উপলক্ষে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) আয়োজিত ‘বঙ্গবন্ধুর দৃষ্টিতে শিক্ষকদের মর্যাদা’ শীর্ষক সেমিনারে এ কথা জানান তিনি।

শিক্ষা উপমন্ত্রী বলেন, আবারও বড় আকারে এমপিও আবেদন নিতে যাচ্ছি। যতোটুকু সম্ভব সকলকে আমরা চেষ্টা করবো এমপিওর কাঠামোর মধ্যে আনা।

তিনি আরও বলেন, আগের কিছু ত্রুটি-বিচ্যু্ত ছিলো সেগুলোকে আমরা সংশোধন করেছি। আমরা চেষ্টা করছি, যে সমস্ত প্রতিষ্ঠান শহরাঞ্চলের বাইরে অনেক ক্ষেত্রে বা বেশ কিছু ক্ষেত্রে পিছিয়ে আছে, পাশের হার কম তাদের মনোন্নয়ন করা।

পাশের হার কমার কারণ শিক্ষক নন মন্তব্য করে নওফেল বলেন, পাশের হার কেন কমছে সেটার কারণ তো শিক্ষক নন। শিক্ষকের যদি আয় রোজগার, গৃহে শান্তি না থাকে তাহলে তিনি সঠিকভাবে শিক্ষা দিতে পারবেন না। তাদের মনোন্নয়নে যেখানে অনুন্নত বা শহরাঞ্চলের বাইরে, যেখানে নারী শিক্ষার জন্য বিশেষ বিনিয়োগের প্রয়োজন, যেখানে প্রাতিষ্ঠানিক উন্নয়নের প্রয়োজন সেখানে সরকার পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, শেখ হাসিনার সরকার শুধু অবকাঠামোগত উন্নয়ন দেখে না তিনি দেখেন মানুষের সুষম অধিকার নিশ্চিত হলো কি না। সেটাই সত্যিকারের উন্নয়ন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৫ অক্টোবর ২০২১

Back to top button