ক্রিকেট

ছেলের জন্মদিনে মাশরাফির প্রার্থনা

ঢাকা, ০৫ অক্টোবর – সন্তান ও নিজের জন্মদিন একই দিনে যার, সেই ব্যক্তি নিঃসন্দেহে ভাগ্যবান। সাত শতাধিক কোটি মানুষের এই পৃথিবীতে তাদের সংখ্যাটা হয়তো গণনা করা সম্ভব। এমন ব্যতিক্রম ভাগ্যবান একজন বাবা মাশরাফি বিন মুর্তজা।

১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে জন্মগ্রহণ করেছিলেন মাশরাফি। তার জন্মের ঠিক ৩১ বছর পর ২০১৪ সালের ৫ অক্টোবর ঘর আলো করে জন্ম নেয় তার দ্বিতীয় সন্তান সাহেল। আজ বাপ-বেটার জন্মদিন।

জন্মতিথিতে অন্য সব বাবার মতো মাশরাফিও ছেলের বিশেষ দিনটি বিশেষভাবে রাঙিয়েছেন। রাতে পরিবার ও কাছের মানুষদের নিয়ে কেক কেটেছে সাহেল। ছেলের জন্মদিনে খোলা চিঠি লিখেছেন মাশরাফি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তা শেয়ার করছেন মাশরাফি। তা হুবুহু তুলে দেওয়া হলো-

প্রিয় সাহেল,

আজ তোর সাত বছর পূর্ণ হলো

তোর জন্মের পর আমার কেমন অনুভুতি ছিল তা পুরোটা মনে নেই, তবে এতটুকু মনে আছে আমি আমার মনের আনন্দ সবার সামনে প্রকাশ করতে পারছিলাম না।

সম্ভবত এটা আমার জীবনের বড় দুর্বলতার একটি। আজ আবার তোর বাবারও জন্মদিন, তোর দাদা-দাদীর অনুভূতি হয়তো একই রকম। ব্যাপারটা কাকতালীয় হলেও আমার দারুণ লাগে। জন্মদিনে তোর জন্য স্পেশাল কিছু করতে না পারা হয়তো অনেকের চোখে ব্যর্থতা কিন্তু তোর বাবার ক্ষেত্রে একই রকম হয়েছে। তোর বাবাও কোনোদিন এই দিনের অনুভূতিগুলো বোঝেনি। তোর বাবার খেলোয়াড়ি জীবন থেকে এই পর্যন্ত অনেকেই সেলিব্রেট করতে চাইলেও তা আর মন থেকে হয়নি। হয়তো পরিস্থিতির শিকার হয়ে দু-এক বার অন্য কিছু করতে হয়েছে। তবে তুই এবং তোর বোন আমার জীবনের সবচেয়ে শ্রেষ্ঠ আবিষ্কার এতে কোনো সন্দেহ নেই, যার জন্য মহান আল্লাহর কাছে আমি চির কৃতজ্ঞ।

আজ তোর সাত বছর হয়ে গেল, চোখের সামনে দিয়ে কত বড় হয়ে যাচ্ছিস ব্যাপারটা ভাবতেও ভালো লাগে, আবার ভয়টাও আমার ওখানেই। কারণ আল্লাহ তোর জন্য যে বয়স নির্ধারণ করে রেখেছেন সেখান থেকে তোর একটা বছর আজ ঝরে গেল। এই ভালো লাগা ও ভয়ের দোটানায় শুধু আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ যেন তোকে একটা সুস্থ ও সুন্দর জীবন দান করেন। আর তোর আয়ু অনেক বড় করে দেন।

যে কয়দিন বাঁচবি…

তোর চোখ দুটো যেন ভালো কিছু দেখে

তোর কান দুটো যেন ভালো কিছু শোনে

তোর হাত দুটো যেন ভালো কিছু ধরে

তোর পা দুটো যেন সঠিক গন্তব্যে চলে

আর তোর হৃদয় যেন কখনও দুর্বলের জন্য সবল না হয়

মাথা উঁচু করে বেঁচে থাক বাপ

আল্লাহ বাঁচিয়ে রাখলে একদিন আমি সবার সামনে যেন বলতে পারি আমি সাহেল এক বাবা।

শুভ জন্মদিন বাপ আমার।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৫ অক্টোবর

Back to top button