বিজ্ঞান ও প্রযুক্তি

কয়েক ঘণ্টায় ৬০০ কোটি খোয়ালেন জাকারবার্গ

কয়েক ঘণ্টার মধ্যে বিপুল সম্পদ খোয়ালেন ফেসবুক-কর্তা মার্ক জাকারবার্গ। গত কয়েক ঘণ্টায় তাঁর সম্পত্তির পরিমাণ কমেছে ৬০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪৪ হাজার ৭৩৪ কোটি টাকা। সোমবার রাত থেকে বিশ্ব জুড়ে ফেসবুক, হোয়াটসঅ্যাপে বিভ্রাট এবং সম্প্রতি এক কর্মী (হুইসলব্লোয়ার) ফেসবুকের নীতি নিয়ে সমালোচনা করার পর এই অর্থ কমেছে জাকারবার্গের।

এই বিপুল পরিমাণ কমে জাকারবার্গের সম্পত্তি বর্তমানে ১২ হাজার ১৬০ কোটি ডলার। কিন্তু এই সম্পদ হারানোয় বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় কয়েক ধাপ নেমে যেতে হয়েছে তাঁকে। ব্লুমবার্গ বিলিওনার ইন্ডেক্সের প্রকাশিত তালিকা অনুযায়ী, বিল গেটসের নীচে নেমে গিয়েছেন তিনি। রয়েছেন পঞ্চম স্থানে।

গত ১৩ সেপ্টেম্বর থেকে ওয়াল স্ট্রিট জার্নাল এক গুচ্ছ প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই সব প্রতিবেদনে উঠে এসেছে ফেসবুকের নানা পণ্যে বিভিন্ন সমস্যার বিষয়গুলি। যেমন, ইনস্টাগ্রাম কিশোরীদের মামনসিক স্বাস্থ্যের উপর কী বিরূপ প্রভাব ফেলছে, বা জানুয়ারিতে ভারতের রাজধানী দিল্লিতে দাঙ্গা সম্পর্কে ভুল তথ্য দেওয়া এবং তথ্য গোপন করা। সেই প্রতিবেদনগুলিতে লেখা হয়েছে, নিজের সংস্থার বিভিন্ন পরিষেবার খামতির ব্যাপারে জানা সত্ত্বেও সেগুলি নিরসন করতে উদ্যোগী নয় জাকারবার্গের সংস্থা।

এই আবহে সোমবার রাত ৯টা থেকে বিশ্ব জুড়ে বন্ধ বয় ফেসবুক, হোয়াসটঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। প্রায় ঘণ্টা সাতেক বন্ধ থাকার পর স্বাভাবিক হয়েছে পরিষেবা। তার পরই জাকারবার্গের সম্পত্তিতে নামল ধস।

এম এস, ০৫ অক্টোবর

Back to top button