জাতীয়

সোয়া লাখ হ্যান্ডসেট নেটওয়ার্কে নেই

ঢাকা, ০৪ অক্টোবর – পহেলা অক্টোবর থেকে মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বর নিবন্ধন বাধ্যতামূলক করার পর থেকে সোমবার পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ১ লাখ ২৪ হাজার ৮২১টি নতুন হ্যান্ডসেট নেটওয়ার্কে সচল হতে পারেনি।

সোমবার পর্যন্ত নেটওয়ার্কে এনইআইআর ডাটাবেজে নতুন হ্যান্ডসেট সংযুক্ত হয়েছে এবং নেটওয়ার্কে সচল হয়েছে ২ লাখ ২৪ হাজার ৭৯১টি হ্যান্ডসেট। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

বিটিআরসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, যেসব হ্যান্ডসেটের আইএমইআই ( ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) নম্বর এনইআইআর ডেটাবেজে নিবন্ধিত আছে সেগুলো সচল হচ্ছে। যেসব হ্যান্ডসেট বৈধভাবে দেশে উৎপাদন করা হয় কিংবা নিয়ম অনুযায়ী আমদানি করা হয় সেসব হ্যান্ডসেটের আইএমইআই নম্বর উৎপাদন কিংবা আমদানির শুরুতেই বিটিআরসির এনইআইআর ডেটাবেজে নিবন্ধিত করা হয়।

ফলে বৈধভাবে উৎপাদিত ও আমদানি করা হ্যান্ডসেট হলে তা কয়েক সেকেন্ডের মধ্যেই নেটওয়ার্কে স্বয়ংক্রিয়ভাবে সচল হয়ে যাচ্ছে। অন্যদিকে যেসব হ্যান্ডসেটের আইএমআই ডেটাবেজে নিবন্ধিত নেই সেগুলোতে সিমকার্ড সংযুক্ত করার পর গ্রাহককে মেসেজ পাঠিয়ে ১২ ঘণ্টা পর্যন্ত সময় দেওয়া হচ্ছে বৈধ কাগজপত্র দেখিয়ে নিবন্ধন করার জন্য। বিটিআরসি’র ওয়েবসাইট থেকে খুব সহজে নিবন্ধন করা যায়। ১২ ঘন্টার মধ্যে নিবন্ধন না করা হলে হ্যান্ডসেটটিতে মোবাইল নেটওয়ার্কের সংযোগ বন্ধ হয়ে যাচ্ছে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রয় মৈত্র জানান, যেসব হ্যান্ডসেটের আইএমইআই নম্বর ডাটাবেজে না থাকা হ্যান্ডসেট নিবন্ধন করার জন্য ১২ ঘণ্টা সময় পার হলেও যখনই গ্রাহক বৈধ কগজপত্র দিয়ে নিবন্ধন করবে তখনি হ্যান্ডসেটটিতে সিমকার্ড সচল হবে। ফলে গ্রাহকের দুশ্চিন্তার কিছু নেই। এই নিবন্ধন বিটিআরসির ওয়েবসাইট ছাড়াও মোবাইল অপারেটরদের গ্রাহক সেবা কেন্দ্র থেকেও করা যাবে।

তিনি আরও জানান, এখন পর্যন্ত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে নিবন্ধন বুথ স্থাপন করা হয়নি। ফলে বিদেশ থেকে যারা হ্যান্ডসেট নিয়ে আসবেন তারা বিটিআরসি’র ওয়েবসাইট থেকে কিংবা মোবাইল অপারেটরদের গ্রাহক সেবা কেন্দ্র থেকে হ্যান্ডসেট নিবন্ধন করতে পারবেন। এক্ষেত্রে তাদের বিদেশ থেকে কেনার যথাযথ প্রমাণপত্র দেখাতে হবে।

এর আগে গত পহেলা জুলাই থেকে পরীক্ষামূলকভাবে শুরু হওয়ার পর পহেলা অক্টোবর থেকে এনইআইর ডাটাবেজে হ্যান্ডসেটের নিবন্ধন বাধ্যতামূলক করে বিটিআরসি।

বিটিআরসি সূত্রে জানা যায়, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এনইআইআর ডেটাবেজে স্বয়ংক্রিয়ভাবে প্রায় ৪৪ কোটি হ্যান্ডসেটের আইএমইআই নম্বর নিবন্ধিত হয়। এর মধ্যে প্রায় সাড়ে ২২ কোটি বর্তমানে নেটওয়ার্কে সচল হয়েছে। অর্থাৎ এখনও প্রায় ২২ কোটি বৈধ হ্যান্ডসেট নেটওয়ার্কে সচল হওয়ার অপেক্ষায় আছে। এগুলো মূলত বৈধভাবে উৎপাদিত ও আমদানি করা যেগুলো বিক্রির অপেক্ষায় আছে।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রম রয় মৈত্র আরও জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যেসব হ্যান্ডসেট নেটওয়ার্কে সচল ছিল সেগুলো স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়েছে, সেগুলো বন্ধ হবে না। পহেলা অক্টোবরের পর থেকে যেসব হ্যান্ডসেট নতুন করে কেনা হবে সেগুলোর আইএমইআই নম্বর নিবন্ধিত না হলে নেটওয়ার্কে আর সচল থাকবে না।

সূত্র: সমকাল
এম ইউ/০৪ অক্টোবর ২০২১

Back to top button