মধ্যপ্রাচ্য

ইরানের সঙ্গে আলাপের কথা জানালো সৌদি

রিয়াদ, ০৪ অক্টোবর – সৌদি আরব গত মাসে তাদের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে বিভিন্ন ইস্যুতে বৈঠক করেছে। দেশটির সঙ্গে উত্তেজনা কমানোর জন্যই এ বৈঠক হয়। সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ রোববার (৩ অক্টোবর) বলেন, ইরানের সঙ্গে চতুর্থ দফায় আলোচনা অনুষ্ঠিত হয়েছে গত ২১ সেপ্টেম্বর।

রিয়াদে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেলের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, আলোচনা এখনো এক্সপ্লোরেটরি ফেজে (সম্পর্ক গড়ার খাত যাচাই-বাছাই) পর্যায়ে রয়েছে এবং আমরা আশা করি তারা (তেহরান) দুই পক্ষের মধ্যে সমস্যা সমাধানের ভিত্তি স্থাপন করবে।

বৈঠকের স্থান বা কোন পর্যায়ের প্রতিনিধিদের মধ্যে বৈঠক হয়েছে তা প্রকাশ করেননি প্রিন্স ফয়সাল। তবে জোসেপ বোরেল সৌদি এবং ইরানের মধ্যে এ আলোচনাকে স্বাগত জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খতিবজাদেহ সোমবার বলেছেন, সবচেয়ে ভালো পরিবেশে সৌদি আরবের সঙ্গে আলোচনার পর্যালোচনা বাগদাদ থেকে চলছে।

তিনি জানান, আলোচনার জন্য কোনো পক্ষ থেকেই পূর্বশর্ত দেওয়া হয়নি। আলোচনার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে দৃষ্টি দেওয়া হচ্ছে। তবে আঞ্চলিক বিভিন্ন ইস্যু নিয়েও আলোচনা চলছে।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংঘাতে পাল্টাপাল্টি অবস্থান সৌদি আরব ও ইরানের। ২০১৬ সালে দুই দেশ কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার পর গত এপ্রিলে সর্বোচ্চ পর্যায়ে আলোচনায় শুরু হয়। ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির অধীনে ওই আলোচনা শুরু হয়। গত আগস্টে তার জায়গায় দায়িত্ব নেন রাইসি। প্রথম তিন দফার বৈঠক ইরাকে অনুষ্ঠিত হয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৪ অক্টোবর ২০২১

Back to top button