মধ্যপ্রাচ্য

‘দুবাই এক্সপো’তে ভবন ধসে ৩ শ্রমিক নিহত

আবুধাবি, ০৩ অক্টোবর – সংযুক্ত আরব আমিরাতে ‘দুবাই এক্সপো–২০২০’–এর অবকাঠামোর নির্মাণকাজের সময় ভবন ধসে তিন শ্রমিক নিহত হয়েছেন। এসময় গুরুতর আহত হয়েছেন আরও ৭২ জন। শনিবার মেলা আয়োজক কর্তৃপক্ষ বিবৃতিতে এসব তথ্য জানায়।

তবে কর্তৃপক্ষের দাবি, সেখানে শ্রমিকদের জন্য বিশ্বমানের সুরক্ষাব্যবস্থা রাখা হয়েছে। খবর রয়টার্সের।

এদিকে ইউরোপীয় পার্লামেন্ট সংযুক্ত আরব আমিরাতে অভিবাসী শ্রমিকদের প্রতি অমানবিক আচরণ করা হয় বলে অভিযোগ তুলেছে। ইউরোপীয় পার্লামেন্ট ছয় মাসব্যাপী এ মেলা বর্জনের হুমকি দেওয়ার পর দেশটির সরকারের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

মেলা আয়োজক কর্তৃপক্ষ আরও জানায়, মেলা আয়োজনে অবকাঠামোসহ অন্যান্য কাজের জন্য ২৪ কোটি ৭০ লাখ কর্মঘণ্টা লেগেছে এবং এই সময় যেসব দুর্ঘটনা ঘটেছে, সংখ্যার বিচারে তা যুক্তরাজ্যের চেয়ে কম।

বিবৃতিতে আরও দাবি করা হয়, মেলা আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবার সুরক্ষা, নিরাপত্তা, সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে আমরা বিশ্বমানের নীতি, পদক্ষেপ ও কর্মপরিবেশ প্রতিষ্ঠা করা হয়েছে।

এ মেলা হওয়ার কথা ছিল ২০২০ সালে। কিন্তু করোনা মহামারির কারণে তা পিছিয়ে যায়। দুবাইয়ের অদূরে বিশাল এ নির্মাণযজ্ঞে কাজ করছেন বিভিন্ন দেশের দুই লাখের বেশি শ্রমিক। শত শত প্যাভিলিয়ন ও অন্যান্য অবকাঠামো মিলিয়ে যে জায়গা নিয়ে এ মেলার আয়োজন করা হয়েছে, তার আয়তন ইউরোপের দেশ মোনাকোর চেয়ে দ্বিগুণ।

সূত্র: সমকাল
এম ইউ/০৩ অক্টোবর ২০২১

Back to top button