মিডিয়া

৭ দিনের মধ্যে বিদেশি চ্যানেল সম্প্রচারে আইনি নোটিশ

ঢাকা, ০৩ অক্টোবর – বাংলাদেশে সব বিদেশি চ্যানেলের সম্প্রচার সাতদিনের মধ্যে পুনরায় চালু করার ব্যবস্থা নিতে তথ্য সচিব এবং কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশকে (কোয়াব) আইনি নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে বিদেশি চ্যানেলের ক্ষেত্রে ক্লিন ফিড (বিজ্ঞাপন বিহীন) সম্প্রচার চালু করা হলে বাংলাদেশের সব টিভি চ্যানেলের ক্ষেত্রেও একই ব্যবস্থা নিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার রোববার এ নোটিশ পাঠান। তথ্য সচিব মকবুল হোসেন ও কোযাব সমন্বয় কমিটির আহ্বায়ক এসএম সামসুর রহমান শিমুলকে এ নোটিশ পাঠানো হয়।

নোটিশে বলা হয়েছে, সাতদিনের মধ্যে বাংলাদেশে সব বিদেশি চ্যানেলের সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা না হলে আইন অনুসারে হাইকোর্টে রিট দায়েরসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এ প্রসঙ্গে নোটিশে আরও বলা হয়, বিদেশি চ্যানেলগুলো কীভাবে ক্লিন ফিড সম্প্রচার করা যায়, সে ব্যাপারে কোনো আলোচনা না করে সম্প্রচার বন্ধের হঠকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে বাংলাদেশের কোটি কোটি মানুষ বিদেশি চ্যানেল দেখার জন্য প্রয়োজনীয় ফি দিয়েও সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। আবার বিনোদনের অভাব দেখা দিয়েছে, যা সম্পূর্ণভাবে বাংলাদেশের সংবিধান ও মানবাধিকার লঙ্ঘন।

গত ৩০ সেপ্টেম্বর রাত থেকে বিদেশি চ্যানেলগুলো তাদের মূল কনটেন্টের সঙ্গে কোনো বিজ্ঞাপন প্রচার করতে পারবে না- সরকারের পক্ষ থেকে এমন নির্দেশনার পরিপ্রেক্ষিতে দেশে বিদেশি সব টেলিভিশন চ্যানেলের সম্প্রচার বন্ধ রেখেছেন কেবল অপারেটররা।

এম ইউ/০৩ অক্টোবর ২০২১

Back to top button