ইউরোপ

জেনারেল সোলাইমানি হত্যায় ব্রিটিশ গুপ্তচর সংস্থা জড়িত

লন্ডন, ০৩ অক্টোবর – গত বছরের জানুয়ারিতে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যা করা হয়। নতুন এক প্রতিবেদনে মার্কিন ড্রোন হামলা চালিয়ে সোলাইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাজ্যের রয়েল এয়ার ফোর্সের ঘাঁটির সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার সঙ্গে ব্রিটিশ গুপ্তচর সংস্থা জড়িত ছিল। নতুন এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্যা গার্ডিয়ান জানিয়েছে, সম্ভবত জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ব্যাপারে ইয়র্কশায়ারে অবস্থিত ব্রিটিশ রাজকীয় বিমান বাহিনীর গুপ্তচর ঘাঁটি তথ্য দিয়ে সাহায্য করেছে। মেনউইথ হিল নামের গোয়েন্দা ঘাঁটি থেকে মার্কিন বাহিনীকে তথ্য দিয়ে সহায়তা করা হয়েছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থার জন্য মেনউইথ হিল বিদেশি ঘাঁটি হিসেবে কাজ করেছে। গবেষণা প্রতিবেদনে এ প্রশ্ন তোলা হয়েছে যে, ইয়েমেন, সোমালিয়া এবং পাকিস্তানের ওপর মার্কিন বাহিনী বছরের পর বছর যে ড্রোন হামলা চালিয়েছে তাতেও ব্রিটিশ গুপ্তচর সংস্থা সহায়তা করছে কিনা।

মার্কিন বাহিনীর সঙ্গে ব্রিটেনের এই গুপ্তচর সংস্থার অব্যাহত সহায়তার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে প্রতিবেদনে বলা হয়েছে, এর ফলে যুদ্ধের ঝুঁকি তৈরি হতে পারে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৩ অক্টোবর ২০২১

Back to top button