দক্ষিণ এশিয়া

কাবুলে মসজিদের বাইরে বিস্ফোরণে নিহত ২

কাবুল, ০৩ অক্টোবর – আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদের বাইরে শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত দুইজন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন এবং কমপক্ষে তিনজন আহত হয়েছেন। রোববার বিকেলে তালেবান সরকার এ তথ্য নিশ্চিত করেছেন। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কাবুলের ঈদগাহ মসজিদের প্রবেশপথের কাছে বিস্ফোরণটি ঘটেছে বলে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ টুইটারে জানিয়েছেন। খবর আল-জাজিরার।

তিনি জানান, এসময় সেখানে তালেবান নেতা জাবিউল্লাহ মুজাহিদের মায়ের স্মরণে একটি অনুষ্ঠান চলছিলো। বিস্ফোরণে বেশ কয়েকজন মারা গেছেন।

আবদুল্লাহ নামে স্থানীয় এক দোকানদার বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘আমি ঈদগাহ মসজিদের কাছে গুলির পর বিস্ফোরণের শব্দ শুনেছি। বিস্ফোরণের কিছুক্ষণ আগে আগে তালেবান মসজিদের রাস্তা বন্ধ করে দিয়েছিল।’

এখন পর্যন্ত কোনো দল বা গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর থেকে তাদের লক্ষ্য করে আইএসের হামলা বেশ বেড়েছে। এতে ভবিষ্যতে দুই গোষ্ঠীর মধ্যে আরও বড় ধরনের সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে।

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারে আইএসের শক্তিশালী উপস্থিতি রয়েছে। সেখানে তালেবানের ওপর একাধিকবার হামলা চালিয়েছে তারা। সশস্ত্র এই জঙ্গিগোষ্ঠী তালেবানকে শত্রু বলে মনে করে।

সূত্র: সমকাল
এম ইউ/০৩ অক্টোবর ২০২১

Back to top button