ক্রিকেট

হায়দরাবাদের বিপক্ষে কি দেখা যাবে সাকিবকে?

দুবাই, ০৩ অক্টোবর – অলরাউন্ডার আন্দ্রে রাসেল ইনজুরিতে পড়লে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে সাকিব আল হাসানকে কলকাতা নাইট রাইডার্সের একাদশে দেখার সম্ভাবনা জেগেছিল। কিন্তু ওই দিন অভিষেক হয় পেসার টিম সাউদির। পরের ম্যাচ পাঞ্জাব কিংসের বিপক্ষে পেসার লোকি ফার্গুসন বাদ পড়লে আবারও বাংলাদেশি অলরাউন্ডারকে নিয়ে আশা জেগেছিল ভক্ত-সমর্থকদের। কিন্তু না, ওই ম্যাচেও নেই সাকিব! ফার্গুসনের বদলে নামা টিম সেইফার্ট ৫ উইকেটে হারের ম্যাচে আশাহত করলে বাঁহাতি অলরাউন্ডারকে একাদশে ফেরানোর ইঙ্গিত দেন কোচ ব্রেন্ডন ম্যাককালাম। রোববার (৩ অক্টোবর) সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে হয়তো ৯ ম্যাচ পর আইপিএলে দেখা যাবে সাকিবকে।

বাংলাদেশ সময় আজ রাত ৮টায় দুবাইয়ে বিদায় নিশ্চিত হওয়া দলটির মুখোমুখি হবে কলকাতা। তারা ১২ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে প্লে অফ খেলার নূন্যতম যোগ্যতা হিসেবে চার নম্বরেই আছে। কিন্তু শেষ দুটি ম্যাচ না জিততে পারলে বিপদই হতে পারে। সমান খেলে একই পয়েন্ট নিয়ে কলকাতার পরে পাঞ্জাব, রাজস্থান রয়্যালস ও মুম্বাই ইন্ডিয়ান্স। মানে চার দলেরই সমান সুযোগ আছে প্লে অফ খেলার। শেষ ম্যাচে কলকাতা খেলবে রাজস্থানের বিপক্ষে।

কলকাতার সেরা তারকা আন্দ্রে রাসেল চোটের কারণে দলে নেই। বিদেশি ক্রিকেটার ও অধিনায়ক এউইন মরগ্যান, টিম সাউদি নেই ফর্মে। লকি ফার্গুসনও ভালো করতে পারছেন না। দলের এমন অবস্থায় টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের এক নম্বর অলরাউন্ডার সাকিব দলে সুযোগ না পাওয়া প্রশ্ন উঠেছিল।

পাঞ্জাবের বিপক্ষে সাকিবকে না দেখে সাবেক ভারতীয় ক্রিকেটার ও ধারাভাষ্যকার আকাশ চোপড়া বিস্মিত। তিনি নিয়মিত অধিনায়ক এউইন মর্গ্যানকে বাদ দেওয়ার পক্ষে। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়কের বাজে ফর্মের কারণেই তাকে কলকাতার ‘টানা’ উচিত হবে না বলে মন্তব্য করেছেন তিনি। সাকিবকে অধিনায়ক করে একাদশে ফেরানোর পরামর্শ দিয়েছেন আকাশ।

আইপিএলের শুরু থেকে অবশ্য সাকিব নিয়মিত খেলেছেন। তবে তার পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। তিন ম্যাচে করেন মাত্র ৩৮ রান, বল হাতে নিয়েছিলেন দুই উইকেট। এরপর দল থেকে বাদ পড়েন। তার জায়গায় আসা সুনীল নারিন বড় কিছু করতে না পারলেও কলকাতা ম্যাচ জেতায় সাকিবের দলে ফেরা হয়নি।

সবশেষ ফার্গুসনের অনুপস্থিতিতে পাঞ্জাবের বিপক্ষে ম্যাচে দলে সুযোগ পান কিউই ক্রিকেটার টিম সেইফার্ট। ভালো করতে পারেননি তিনি। সাকিবকে বেঞ্চে রেখে কেন সেইফার্টকে নেওয়া হয়েছিল? কলকাতার কোচ ম্যাককালাম ম্যাচ শেষে দেন ব্যাখ্যা, ‘সাকিব অবশ্যই নির্বাচনের জন্য বিবেচনায় আছে। আমাদের স্কোয়াডে আরও অনেকেই মাঠে নামতে মুখিয়ে। কোচ হিসেবে আপনাকে সব সময়ই কঠিন দায়িত্ব নিতে হয়। টিম সেইফার্ট ট্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে সিপিএলে ভালো করেছে। এজন্যই তাকে বেছে নেওয়া হয়েছে।’

শেষ দুই ম্যাচে সাকিবকে একাদশে দেখা যাবে কি না এমন প্রশ্নে ম্যাককালাম বলেন, ‘নির্বাচনের কথা বললে সাকিব সব সময়ই বিবেচনায় থাকে, কারণ তার সামর্থ্য। বাঁহাতের অর্থোডক্স বল করার ক্ষমতা এবং তার ব্যাটিং, সম্ভবত তাকে ৩ নম্বরে ব্যাটিং করানোও যাবে। তবে এর মানে এই নয় যে, সে যে কোনো পজিশনে গিয়ে খেলতে পারবে না। নির্বাচনে সব সময়ই তার নাম উঠে আসে। আমি নিশ্চিত করে বলতে পারি পরবর্তী ম্যাচেও তাকে বিবেচনায় আনা হবে।’

এখন কলকাতার সংকটময় মুহূর্তে সাকিব এসে নায়কোচিত ভূমিকা রাখতে পারেন কি না সেটাই দেখার।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৩ অক্টোবর

Back to top button