দক্ষিণ আমেরিকা

ব্রাজিলে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ

ব্রাসিলিয়া, ০৩ অক্টোবর – ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর পদত্যাগের দাবিতে হাজারো মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় গতকাল শনিবার দেশটির ১৬০টির বেশি শহরে বিক্ষোভ করেন তারা। বিক্ষোভকারীরা বলছেন, ব্রাজিলে গণতন্ত্র ফিরিয়ে আনতেই তাদের এ পদক্ষেপ।

গতকালের বিক্ষোভের আয়োজন করে ব্রাজিলের বিরোধী দল ও শ্রমিক সংগঠনগুলো। এ সময় লোকজনকে বলসোনারোর অপসারণের দাবিতে নানা প্রতীক নিয়ে বিক্ষোভ করতে দেখা যায়।

তাদের মধ্য থেকে একজনের কথা হয়েছে বার্তা সংস্থা এএফপির সঙ্গে। ভালদো অলিভেইরা নামের ওই বিক্ষোভকারী বলেন, পিছিয়ে পড়া বিশ্বের সবকিছুই প্রেসিডেন্ট তুলে ধরছেন। দেশে ক্ষুধা, দারিদ্র্য ও দুর্নীতি রয়েছে। তাই আমরা এখানে গণতন্ত্র রক্ষার জন্য এসেছি।

২০১৯ সালের জানুয়ারিতে নির্বাচিত হওয়ার পর বলসোনারোর জনপ্রিয়তা এখন অনেকটাই কমেছে। তাকে নিয়ে ক্ষোভের মাত্রা আরও বেড়েছে করোনা মহামারির সময়। ব্রাজিলের অনেক বাসিন্দা মনে করেন, করোনা মোকাবিলায় যথাযথ ব্যবস্থা নিতে পারেনি বলসোনারো সরকার। মহামারি শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ছয় লাখের বেশি মানুষের।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৩ অক্টোবর

Back to top button