শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষা শুরু কাল, প্রতি আসনে লড়বেন ৩১ শিক্ষার্থী

রাজশাহী, ০৩ অক্টোবর- আগামীকাল সোমবার থেকে শুরু হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা। চলবে ০৬ অক্টোবর পর্যন্ত। এবার তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩১ জন ভর্তিচ্ছু।

ইতিমধ্যে ভর্তি পরীক্ষা উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সেই সাথে ক্যাম্পাসে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা কার্যকর করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা গেছে, পরীক্ষায় অংশগ্রহণকারীদের পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে। নিবন্ধিত শিক্ষার্থীদের এসএমএস-এর মাধ্যমে পরীক্ষার রোল নম্বর ও পরীক্ষা কক্ষের তথ্য জানানো হয়েছে।

পরীক্ষা কক্ষে কেবল প্রবেশপত্র ও পরীক্ষা সংক্রান্ত উপকরণ ও কাগজপত্র ছাড়া অন্য কিছু যেমন, ইলেকট্রনিক যন্ত্র ইত্যাদি আনা যাবে না। অসদুপায় অবলম্বনসহ যেকোনো ধরনের অপরাধের বিচারে সার্বক্ষণিক মোবাইল কোর্ট পরিচালিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রথম ধাপের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে সকাল সাড়ে ১০টায়। যেখানে বিজ্ঞানের গ্রুপ-১ এর ১০০০১ থেকে ২৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন। একই সঙ্গে নন-বিজ্ঞান গ্রুপ-১ এর ৭০০০১ থেকে ৭১৬১৬ রোলধারী শিক্ষার্থী অংশ নেবে এই ইউনিটের পরীক্ষায়।

‘সি’ ইউনিটের দ্বিতীয় ধাপের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই ধাপে পরীক্ষায় অংশ নেবেন বিজ্ঞানের গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৪৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা। তৃতীয় ধাপে পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এ ধাপে বিজ্ঞানের গ্রুপ-৩ এর ৫০০০১ থেকে ৬৪১৯২ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন।

৫ অক্টোবর (মঙ্গলবার) পরীক্ষায় বসবেন ‘এ’ ইউনিটের ভর্তিচ্ছুরা। এই ইউনিটেরও পরীক্ষা অনুষ্ঠিত হবে তিনটি ধাপে। বিজ্ঞান, মানবিক, বাণিজ্য সব বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। সকাল ৯টা থেকে শুরু হয়ে ১০টায় শেষ হবে গ্রুপ-১ এর পরীক্ষা। এতে অংশ নেবেন ১০০০১ থেকে ২৪৫২০ রোলধারী শিক্ষার্থীরা।

একই ইউনিটের গ্রুপ-২ এর পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই গ্রুপে অংশ নেবেন ৩০০০১ থেকে ৪৪৫১৯ রোলধারী শিক্ষার্থীরা। এ ছাড়া গ্রুপ-৩ এর পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এই ধাপের পরীক্ষায় অংশ নেবেন ৫০০০১ থেকে ৬৪৫১৯ রোলধারীরা।

এছাড়া ৬ অক্টোবর (বুধবার) ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বাণিজ্য গ্রুপ-১ এর ১০০০১ থেকে ১৮৮১৮ পর্যন্ত এবং নন বাণিজ্য গ্রুপ-১ এর ৫০০০১ থেকে ৫৭৪২০ রোলধারীরা পরীক্ষায় বসবে।

দ্বিতীয় ধাপে দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষায় বসবে বাণিজ্য গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৩৮৮১৭ পর্যন্ত এবং নন বাণিজ্য গ্রুপ-২ এর ৭০০০১ থেকে ৭৭৪২০ রোলধারী শিক্ষার্থীরা। এছাড়া তৃতীয় ধাপে বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষায় বসবে শুধু নন বাণিজ্য গ্রুপ-৩ এর ৯০০০১ থেকে ৯৭৪২০ রোলধারী পরীক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর ড. আজিজুর রহমান জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতিসহ মানসম্মত খাদ্য ও পানি সরবরাহ, স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণ, টয়লেট ব্যবস্থা, অতিথিদের বসার জায়গা, ট্রাফিক ব্যবস্থা ইত্যাদি বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষা সংক্রান্ত যেকোনো অপরাধ কঠোর হস্তে দমন করা হবে এবং সার্বক্ষণিক মোবাইল কোর্ট চালু থাকবে।

তিনি আরো জানান, শহরের দিক থেকে বিশ্ববিদ্যালয় অভিমুখে আগত সকল গাড়ি কাজলা গেট দিয়ে, কাটাখালী থেকে বিশ্ববিদ্যালয় অভিমুখে আগত সকল গাড়ি বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করবে এবং মেইন গেট দিয়ে বের হবে। চারুকলা গেট দিয়ে সকল প্রকার যানবাহনের প্রবেশ বন্ধ থাকবে। স্টেশন বাজার গেট দিয়ে গাড়ি প্রবেশ করে চারুকলা গেট দিয়ে বের হয়ে যেতে পারবে।

এছাড়াও খাবার স্টল, ইনফরমেশন বুথসহ সকল স্বেচ্ছাসেবক স্টল দেওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের এস্টেট দপ্তরে আবেদন সাপেক্ষে নির্ধারিত স্থানে স্টল দিতে হবে। সকল স্বেচ্ছাসেবক ও স্টল পরিচালকদের পরিচয়পত্র বহন করতে হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করার জন্য প্রত্যেক ভবনের গেটে ডিজিটাল থার্মোমিটার দিয়ে শরীরের তাপমাত্রা মাপা হবে এবং সকলের মাস্ক পরিধান নিশ্চিত করা হবে।

পরীক্ষার্থীদের অভিভাবকদের বসার জন্য ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পর্যাপ্ত চেয়ারের ব্যবস্থা থাকবে। জরুরি চিকিৎসা সেবা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার এবং রাজশাহী মেডিকেল কলেজের অ্যাম্বুলেন্স সেবা চালু থাকবে। খাদ্যের মান যাতে নিশ্চিত হয় এবং অতিরিক্ত মূল্য যাতে কেউ গ্রহণ করতে না পারে সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন সজাগ থাকবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd  -এর admission মেন্যু থেকে এবং বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেজ University of Rajshahi-তে দেখা যাবে।

সূত্রঃ বিডি প্রতিদিন

আর আই

Back to top button