দক্ষিণ এশিয়া

তালেবান সরকারকে স্বীকৃতি দিতে বাধ্য হবে যুক্তরাষ্ট্র

ঢাকা, ০৩ অক্টোবর – পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানে বলেছেন, আমেরিকা আজ হোক কিংবা কাল আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দিতে বাধ্য হবে।

তিনি আরও বলেছেন, আমেরিকার সিনেটে তালেবানকে নিয়ে যা হচ্ছে কিংবা দেশটির গণমাধ্যমে যা কিছু প্রকাশিত হচ্ছে তা থেকে বোঝা যায়, আমেরিকা আফগানিস্তান নিয়ে চরম দোটানায় ও হতাশায় ভুগছে।

ইমরান খান শনিবার তুরস্কের টিআরটি ওয়ার্ল্ড নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন। তিনি বলেন, আফগানিস্তানকে পরিত্যাগ করলে দেশটিতে ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দেবে, কারণ দেশটির সরকারের শতকরা ৭৫ ভাগ বাজেট বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল।

পাক প্রধানমন্ত্রী বলেন, তালেবান হয়তো দীর্ঘমেয়াদে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে কিন্তু আপাতত দেশটির বিদেশি সাহায্য প্রয়োজন।

এই মুহূর্তে আফগানিস্তানের নয়া সরকারের হাতে সাহায্য না পৌঁছালে এটির পতন ঘটতে পারে এবং সেক্ষেত্রে দেশটিতে চরম বিশৃঙ্খলা ও মানবিক বিপর্যয় দেখা দেবে।

পাকিস্তান এখনই তালেবান সরকারকে স্বীকৃতি দেবে কিনা- এমন প্রশ্নের উত্তরে ইমরান খান বলেন, শুধুমাত্র পাকিস্তানের স্বীকৃতি যথেষ্ট নয়। এ কারণে ইসলামাবাদ আফগানিস্তানের সব প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে যাতে তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়া হয়।

সূত্র : যুগান্তর
এন এইচ, ০৩ অক্টোবর

Back to top button