দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় সেপ্টেম্বর মাসে নারীসহ ১৫ বাংলাদেশির মৃত্যু

শওকত বিন আশরাফ

কেপ টাউন, ০৩ অক্টোবর – দক্ষিণ আফ্রিকায় সেপ্টেম্বর মাসে ১৫ জন বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। করোনা, হৃদরোগ ও ডাকাতের গুলিতে এবং শ্বাসরুদ্ধ করে এসব বাংলাদেশির মৃত্যু হয়েছে।

১ সেপ্টেম্বর দেশটির নদার্ন কেপ প্রদেশের আফিংটন এলাকায় করোনা আক্রান্ত হয়ে চাঁদপুর জেলার মতলব থানার আকতার হোসাইন মৃত্যুবরণ করেছেন।

২ সেপ্টেম্বর ডারবানে সিরাজগঞ্জের মাওলানা আবুল কালাম আজাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

৫ সেপ্টেম্বর কেপটাউনে গাজীপুরের আরিফুল ইসলাম দিপু নামে আরো একজন বাংলাদেশি ব্রেইন স্টোক করে মৃত্যুবরণ করেছেন। একই দিন নদার্ন কেপ প্রদেশে মুন্সীগন্জের মিরাজ মিয়া হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। একই দিন তাফসিনা চৌকদার নামে আরো একজন বাংলাদেশি মহিলা করোনা আক্রান্ত হয়ে কেপটাউনে মৃত্যুবরণ করেছেন। তিনি শরিয়তপুরের বাসিন্দা।

৭ সেপ্টেম্বর ব্লুমফন্টেইনে মানিকগঞ্জে মুহাম্মদ ইদ্রিস হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। একই দিন নর্থ ওয়েস্টে হাফেজ আবদুল আহাদ নামে এক বাংলাদেশি ডাকাতের গুলিতে নির্মম ভাবে খুন হয়েছেন। তিনি সিলেট গোপালগঞ্জের বাসিন্দা। একই দিন শফিকুল ইসলাম নামে এক বাংলাদেশিকে শ্বাসরুদ্ধ করে হত্যা করেছে ডাকাত দল। লিম্পুপু প্রদেশে শফিক ব্যবসা করতেন। তিনি নোয়াখালী জেলার সেনবাগের বাসিন্দা।

৯ সেপ্টেম্বর পোর্ট এলিজাবেথে আবদুর রহিম হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। তিনি নোয়াখালী জেলার বাসিন্দা। ১০ সেপ্টেম্বর নুর আলম ভুট্টাো নামে এক বাংলাদেশি ইস্টার্ন কেপে কৃষ্ণাঙ্গ ডাকাতেরা শ্বাসরুদ্ধ করে হত্যা করেছে। তিনি কুমিল্লা দাউদকান্দির বাসিন্দা। ১২ সেপ্টেম্বর শংকর দাশ নামে একজন বাংলাদেশিকে লিম্পুপুতে কৃষ্ণাঙ্গরা পিটিয়ে খুন করেছে। শংকর চট্টগ্রামের মিরসরাইয়ের বাসিন্দা। ১৫ সেপ্টেম্বর নর্থ ওয়েস্টে ফেনী দাগনভূইয়ার রিপন ইসলাম হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন।

১৬ সেপ্টেম্বর মুহাম্মদ মিজান নামে আরো এক বাংলাদেশি পিটার মেরেজবার্গে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। তিনি ফেনী জেলার সোনাগাজীর বাসিন্দা। ২৬ সেপ্টেম্বর মাসুদ নামে একজন বাংলাদেশি কিংবার্লিতে অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে খুন হয়েছে। তিনি চাঁদপুরের বাসিন্দা।

সর্বশেষ ২৮ সেপ্টেম্বর কিংবার্লিতে মুহাম্মদ ফরহাদ নামে একজন বাংলাদেশিকে একদল সশস্ত্র কৃষ্ণাঙ্গ ডাকাত খুন করেছে। তিনিও চাঁদপুরের বাসিন্দা।

এন এইচ, ০৩ অক্টোবর

Back to top button