ক্রিকেট

সেঞ্চুরি হাঁকিয়ে ৭২ বছরের রেকর্ড ভাঙলেন এই ব্যাটার

ক্যানবেরা, ০২ অক্টোবর – প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট খেলার উপলক্ষ দারুণভাবে রাঙালেন ভারত নারী দলের সেরা ব্যাটার স্মৃতি মান্ধানা।

অসাধারণ এক সেঞ্চুরি করে ৭২ বছরের পুরনো একটি রেকর্ড ভাঙলেন তিনি।

ক্যানবেরায় অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে দিবা-রাত্রির টেস্টে দ্বিতীয় দিন তিন অংকের ম্যাজিক ফিগারে পৌঁছান এই বাঁহাতি ওপেনার।

চার টেস্টের ক্যারিয়ারে এটি তার প্রথম সেঞ্চুরি। প্রথমবারের মতো তিন অংকে পৌঁছানোর পর আরো ২৭ রান যোগ করে থামেন স্মৃতি। ২১৬ বলে ২২ চার ও একটি ছক্কায় ১২৭ রান সংগ্রহ করেন। ক্যাচ দিয়ে থামেন। আর সাজঘরে ফেরার সময় রেকর্ড গড়েন তিনি।

মেয়েদের টেস্টে অস্ট্রেলিয়ায় কোনো সফরকারী ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটিই। আগের রেকর্ড ছিল ইংল্যান্ডের মলি হাইডের। ১৯৪৯ সালে সিডনিতে দলের দ্বিতীয় ইনিংসে তিনে নেমে তিনি করেছিলেন অপরাজিত ১২৪ রান।

এ রেকর্ড ছাড়াও আরও কিছু কীর্তি গড়েছেন মান্ধানা।

প্রথম নারী হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদেরই মাটিতে টেস্ট ও ওয়ানডেতে সেঞ্চুরির অনন্য কীর্তিও গড়লেন তিনি। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের কোনো নারী তারকার প্রথম টেস্ট সেঞ্চুরি।

তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয়। প্রথটি করেন সন্ধ্যা আগারওয়াল; ১৯৮৪ সালে মুম্বাইয়ে।

এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ও ওয়ানডেতে সেঞ্চুরি করা চার নারী ক্রিকেটারের একজন মান্ধানা। বাকি তিন জন হলেন-ইংল্যান্ডের বাকওয়েল, ক্লাইরি টেইলর ও নিউ জিল্যান্ডের ডেবি হকলি।

সূত্র : যুগান্তর
এম এস, ০২ অক্টোবর

Back to top button