জাতীয়

বাংলাদেশে একদিনে করোনায় আরও ২১ জনের মৃত্যু

ঢাকা, ০১ অক্টোবর – করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাদেশে আরও ২১ জন মারা গেছেন। তাদের নিয়ে সারা দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা উন্নীত হয়েছে ২৭ হাজার ৫৩১ জনে।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮৪৭ জন। এ নিয়ে সারাদেশে করোনায় আক্রান্ত হলেন ১৫ লাখ ৫৬ হাজার ৭৫৮ জন।

শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত এক দিনে সারা দেশে সাড়ে ২৪ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৪৩ শতাংশ, যা আগের দিন ৩ দশমিক ২৪ শতাংশ ছিল।

দেশে মার্চ মাসের পর প্রথমবারের মত দৈনিক নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত কোভিড রোগীর হার বৃহস্পতিবার ৪ শতাংশের নিচে নেমে আসে।

সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন ৯৬০ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৫ লাখ ১৬ হাজার ৯০১ জন সুস্থ হয়ে উঠলেন। সুস্থতার হার ৯৭ দশমিক ৪৪।

গত একদিনে যে ২১ জন মারা গেছেন, তাদের মধ্যে ১৭ জন সরকারি হাসপাতালে ও ৪ জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ১২ জন ও ৯ জন নারী। মৃতের হার ১ দশমিক ৭৭।

মৃতদের মধ্যে ৪ জনের বয়স ছিল ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ৪ জনের বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, ৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

মৃত ২১ জনের মধ্যে ৯ জনের বাড়ি ঢাকা বিভাগে, ৫ জনের বাড়ি চট্টগ্রাম বিভাগে, ১ জনের রাজশাহী, ৪ জনের খুলনা, ১ জনের বরিশাল, ১ জনের সিলেট বিভাগে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গত ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ অগাস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

সূত্র : সমকাল
এম এস, ০১ অক্টোবর

Back to top button