ফুটবল

তপুর গোলে এগিয়ে বাংলাদেশ

মালে, ০১ অক্টোবর – সাফ চ্যাম্পিয়নশিপের মিশনে বাংলাদেশ। শিরোপা জয়ের লক্ষ্যে আজ প্রথম ম্যাচে জামাল ভূইয়াদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় বিকাল ৫টায় মালদ্বীপের রাজধানী মালের জাতীয় স্টেডিয়ামে শুরু হওয়া অস্কার ব্রুজোনের একাদশে তেমন কোন পরিবর্তন নেই। একাদশে অনেকদিন পর জায়গা হয়েছে আবাহনী লিমিটেডের উইঙ্গার জুয়েল রানার।

সার্ক অঞ্চলের বেশ কয়েকটি দেশ নিয়ে প্রতি দুই বছর অন্তর হয় সাফ চ্যাম্পিয়নশিপ, যা অনেকের কাছে দক্ষিণ এশিয়ার ‘বিশ্বকাপ’। পর্যটনের জন্য পৃথিবীজুড়ে বিখ্যাত মালদ্বীপের মালেতে আজ থেকে শুরু উপমহাদেশের সেই ফুটবল উন্মাদনা।

ম্যাচের শুরু থেকেই দারুণ খেলতে থাকে জামাল ভুঁইয়ার দল। বিরতিতে যাওয়ার শেষ মুহূর্তে শ্রীলঙ্কান গোলরক্ষকের দুর্দান্ত সেভে গোলের দেখা পায়নি লাল সবুজের প্রতিনিধিরা। রক্ষণ ভাগ-মাঝ মাঠে কতৃত্ব দেখালেও আক্রমণভাগে এসে খেই হারিয়ে ফেলে বাংলাদেশ।

প্রথমার্ধ শেষে বল দখলের লড়াই ও আক্রমণে এগিয়ে ছিল অস্কার ব্রুজোনের শিষ্যরা। প্রথমার্ধের ৬২ শতাংশ সময় বল ছিল জামালদের পায়ে। বাংলাদেশ লঙ্কানদের গোলবার লক্ষ্য করে শট নিয়েছে ৭টি। আর লঙ্কানরা নিয়েছে ৫টি।

বিরতির পর আক্রমণের ধার বাড়িয়েছে বাংলাদেশের ফুটবলাররা। ম্যাচের ৫৬ মিনিটে পেনাল্টি থেকে গোল দিয়ে বাংলাদেশকে এগিয়ে দিয়েছেন তপু বর্মণ।

স্বাগতিক মালদ্বীপ, বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলঙ্কার মধ্যে রাউন্ড রবিন লিগভিত্তিক এ প্রতিযোগিতার সমাপ্তি ঘটবে ১৬ অক্টোবর সেরা দুই দলের মধ্যকার শ্রেষ্ঠত্বের লড়াই দিয়ে। মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে প্রথম দিনেই মাঠে নেমেছে দেড় যুগ ধরে একটি ট্রফির অপেক্ষায় থাকা বাংলাদেশ।

মাঠের লড়াই শুরুর আগে দারুণ আশাবাদী বাংলাদেশ দলপতি জামাল ভূইয়া। কোচ অস্কার ব্রুজোনও আত্মবিশ্বাসের রথে চড়ে বৈতরণী পার হওয়ার স্বপ্ন দেখাচ্ছেন।

সাফের আসরে শ্রীলঙ্কার সঙ্গে সবশেষ বাংলাদেশের দেখা হয়েছিল ২০০৯ সালে। সেবার এনামুল হকের জোড়া গোলে ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। দুই দলের সবশেষ দেখা ২০২০ সালে, বঙ্গবন্ধু গোল্ড কাপে। মতিন মিয়া ও মোহাম্মদ ইব্রাহিমের নৈপুণ্যে ৩-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

এবারও শ্রীলঙ্কাকে হারিয়েই একটি দুর্দান্ত শুরু এনে দেওয়ার প্রত্যাশায় রয়েছে বাংলাদেশ দলের ফুটবলাররা।

বাংলাদেশ একাদশ:

গোলরক্ষক: আনিসুর রহমান জিকো।

ডিফেন্ডার: ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, তারিক রহমান কাজী।

মিডফিল্ডার: জামাল ভুঁইয়া (অধিনায়ক), রাকিব হোসাইন।

ফরোয়ার্ড: জুয়েল রানা, মোহাম্মদ ইবরাহীম, বিপলু আহমেদ, সুমন রেজা।

সূত্র : সমকাল
এম এস, ০১ অক্টোবর

Back to top button