দক্ষিণ এশিয়া

ভারতের ইতিহাসে সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে পেট্রল-ডিজেল

নয়াদিল্লী, ০১ অক্টোবর – বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে ভারতেও। শুক্রবার (১ অক্টোবর) থেকে দেশটির ইতিহাসের সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে পেট্রল ও ডিজেল। ভারতীয় রাজধানী নয়া দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম ২৫ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ১০১ দশমিক ৮৯ রুপি এবং ডিজেলের দাম ৩০ পয়সা বেড়ে হয়েছে ৯০ দশমিক ১৭ রুপি।

অবশ্য অঞ্চলভেদে ভারতে জ্বালানি তেলের দামে বেশ পার্থক্য রয়েছে। ইন্ডিয়ান অয়েল করপোরেশনের তথ্যমতে, মূল্যবৃদ্ধির পর মুম্বাইয়ে প্রতি লিটার পেট্রলের দাম দাঁড়িয়েছে ১০৭ দশমিক ৯৫ রুপি এবং ডিজেল বিক্রি হচ্ছে ৯৭ দশমিক ৮৪ রুপি করে।

ভারতের চার প্রধান মেট্রো শহরের মধ্যে মুম্বাইয়েই মূল্যবৃদ্ধির হার সর্বোচ্চ। বিভিন্ন রাজ্যে মূল্য সংযোজন করের (ভ্যাট) ভিন্ন ভিন্ন রেটের কারণে তেলের দামে এ পার্থক্য তৈরি হয়।

ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্তান পেট্রোলিয়ামের মতো রাষ্ট্রপরিচালিত তেল পরিশোধনকারী সংস্থাগুলো আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং রুপি-ডলারের বিনিময় হার বিবেচনায় প্রতিদিনই জ্বালানির দর সংশোধন করে। পেট্রল ও ডিজেলের দামে কোনো পরিবর্তন আসলে তা প্রতিদিন স্থানীয় সময় ভোর ৬টা থেকে কার্যকর হয়।

মুম্বাই-দিল্লি বাদে ভারতের প্রধান শহরগুলোর মধ্যে চেন্নাইয়ে পেট্রলের দাম হয়েছে ৯৯ দশমিক ৫৮ রুপি ও ডিজেল ৯৪ দশমিক ৭৪ রুপি। এছাড়া কলকাতায় পেট্রল বিক্রি হচ্ছে ১০২ দশমিক ৪৭ রুপি ও ডিজেল ৯৩ দশমিক ২৭ রুপিতে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০১ অক্টোবর

Back to top button