শিক্ষা

সুষ্ঠুভাবে সম্পন্ন ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা

ঢাকা, ০১ অক্টোবর- কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা।

শুক্রবার (১ অক্টোবর) ‘ক’ ইউনিটের পরীক্ষা শেষে ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আমরা এখন পর্যন্ত কোনো ধরনের খারাপ সংবাদ পাইনি। পরীক্ষা যেহেতু শেষ, তাই এখন কোনো খারাপ সংবাদ পেলেও তার কোনো গুরুত্ব নেই।

এর আগে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা পর বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের দুটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

কেন্দ্র পরিদর্শন শেষে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, পরীক্ষায় অবৈধ বা বিতর্কিত কোনো কিছু ঘটেনি। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

উপাচার্য বলেন, প্রথমবারের মতো এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে এ ভর্তি পরীক্ষা হচ্ছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি কেন্দ্র পরিদর্শন করেছি এবং বাকি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যগণের সঙ্গে আমার কথা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং শিক্ষকরা প্রতিটি কেন্দ্র পরিদর্শন করছেন। কোথাও কোনো ধরনের অবৈধ বা বিতর্কিত কিছু ঘটেনি। অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এসময় প্রশ্নফাঁসকারী ও জালিয়াত চক্রের ফাঁদে পা না দিতে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, আমরা বরাবরই অনিয়ম-জালিয়াতির বিরুদ্ধে সোচ্চার। বিভিন্ন সময় জালিয়াতি করা ৮৯ জন শিক্ষার্থীকে আমরা ভর্তি বাতিল করে আইনের আওতায় নিয়ে এসেছি।

তিনি বলেন, আমি লক্ষ্য করেছি, শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ সবাই স্বাস্থ্যবিধি মানছেন। তবুও আমি অনুরোধ করবো, কোনোভাবেই যেন স্বাস্থ্যবিধি ভঙ্গ না করেন। সবাই মাস্ক ব্যবহার করবেন। অভিভাবকদের কাছে অনুরোধ, আপনারা অযথা ভিড় করবেন না। সুন্দরভাবে পরীক্ষাগুলো সম্পন্ন করতে সবার সহযোগিতা প্রত্যাশা করছি।

ঢাবিতে এ বছর ‘ক’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। মোট আসন রয়েছে এক হাজার ৮১৫টি। ফলে ইউনিটটিতে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৬৪ দশমিক ৯৯ জন পরীক্ষার্থী।

এর মধ্যে ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ঢাবিতে ৫৮ হাজার ৬০৩ জন, চবিতে ১১ হাজার ২১৭ জন, রাবিতে ১৪ হাজার ৩২৮ জন, খুবিতে ৮ হাজার ৯২২ জন, শাবিপ্রবিতে ৩ হাজার ৩০৫ জন, বেরোবিতে ১০ হাজার ৩৫১ জন, ববিতে ৩ হাজার ৪২৫ জন, বাকৃবিতে ৭ হাজার ৮০৬ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা।

সূত্রঃ জাগো নিউজ

আর আই

Back to top button