এশিয়া

এবার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

পিয়ংইয়ং, ০১ অক্টোবর – এবার বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে এই বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুড়েছে দেশটি। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। এটি নিয়ে এক মাসে চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলকভাবে ছুড়ল পিয়ংইয়ং।

এদিকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেনিএনএ জানায়, গতকাল বৃহস্পতিবার উড়োজাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্রটি পরীক্ষামূলকভাবে ছোড়া হয়। এর মধ্য দিয়ে ক্ষেপণাস্ত্রটির কার্যকারিতা যাচাই করা হয়েছে। এতে সংযোজন করা হয়েছে একেবারেই নতুন কিছু প্রযুক্তি।

এর আগে গত মঙ্গলবার নতুন একটি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা জানায় উত্তর কোরিয়া। হোয়াসং-৮ নামের এই ক্ষেপণাস্ত্রটি গত মঙ্গলবার সফলভাবে উৎক্ষেপণ করা হয়। হাইপারসনিক ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে বেশি গতিতে ছুটতে পারে এবং বায়ুমন্ডলের মধ্যে চলমান অবস্থাতেও গতিপথ পরিবর্তন করতে পারে।

জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কড়া নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ সত্ত্বেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া। বিধিনিষেধের মধ্যেও পিয়ংইয়ংয়ের অস্ত্র প্রযুক্তি ক্রমেই বাড়ছে। বৃহস্পতিবারের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা সেটিরই ইঙ্গিত।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০১ অক্টোবর ২০২১

Back to top button