মধ্যপ্রাচ্য

বাহরাইনে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর ঐতিহাসিক সফর

মানামা, ৩০ সেপ্টেম্বর – গত বছর কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর সর্বোচ্চ কর্মকর্তা পর্যায়ের সফরে বাহরাইনে পৌঁছেছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে এই সফরে গেছেন তিনি। বৃহস্পতিবার মানামায় ইসরায়েলি দূতাবাস উদ্বোধন করবেন লাপিদ। এছাড়া বেশ কিছু দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হবে এই সফরে।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এটাই হবে ইসরায়েলি কোনও মন্ত্রীর প্রথম (বাহরাইন) সফর। ইয়ার লাপিদের অবতরণের পর বাহরাইনের এয়ারলাইন্স গালফ এয়ার মানামা এবং তেল আবিবের মধ্যে প্রথম সরাসরি ফ্লাইট চালু করেছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় প্রথমে সংযুক্ত আরব আমিরাত এবং পরে বাহরাইন ও মরক্কো ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। আরব দেশগুলোর এই সম্পর্ক স্থাপনকে বিশ্বাসঘাতকতা হিসেবে দেখে ফিলিস্তিনিরা। এর আগে ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি স্থাপন করে মিসর ও জর্ডান।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর সফরের প্রতিবাদে বৃহস্পতিবার মানামার বাইরে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা টায়ার পুড়িয়ে দিলে আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা যায়। এছাড়া দেশটিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘বাহরাইন রিজেক্ট জায়োনিস্ট’ হ্যাশট্যাগ জনপ্রিয় হয়ে উঠেছে।

বিমানবন্দর সড়কে অতিরিক্ত নিরাপত্তা মোতায়েন করা হয়েছে। আর কোনও ইসরায়েলি পতাকা সড়কে দেখা যাচ্ছে না।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ৩০ সেপ্টেম্বর

Back to top button