জাতীয়

সিইসিকে ‘ভুয়া’ লোক বললেন মির্জা আব্বাস

ঢাকা, ৩০ সেপ্টেম্বর – প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাকে ভুয়া লোক বলে অ্যাখায়িত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। বৃহস্পতিবার রাজধানীর চন্দ্রিমা উদ্যানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এর আগে ওলামা দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির নেতা কর্মীদের নিয়ে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানান আব্বাস।

সব রাজনৈতিক দলের ঐকমত্যের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠিত হওয়া উচিত, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার এই বক্তব্যের প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, উনি (নূরুল হুদা) তো ভুয়া লোক। আমরা উনার কথার কোন মূল্য দেই না। মূল কথা, এই সরকারের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন হতে পারে না, হবেও না। আর এই সরকারের অধীনে কোন নির্বাচন হবে না, হতেও দেয়া হবে না।

নির্বাচন কমিশন কি গুরুত্বপূর্ণ ইস্যু- জানতে চাইলে মির্জা আব্বাস বলেন, নির্বাচন কমিশন কোন ইস্যু না। ইস্যু হলো, ‘এই সরকারের অধীনে’কথা খুব পরিস্কার- নির্বাচন হতে পারে না।

‘যে সরকার নির্বাচনের রাতে বাক্স ভর্তি করে ফেলে, সেই সরকারের অধীনে কেমনে নির্বাচন চাই?’

জিয়ার কবরে শ্রদ্ধা জানানোর আগে চন্দ্রিমা উদ্যানে ওলামা দলের এক কর্মীকে আটক করার কথা উল্লেখ করে তিনি বলেন, আলেম-ওলামাদের গ্রেপ্তার করে সরকার কাকে খুশি করতে চাচ্ছে? আমি বুঝি না! গত ৬ মাসে কত আলেমদের হঠাৎ করে গায়েব করে দেয়া হলো, কি কারণে?

আপনারা বলছেন, ‘নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন হতে দেবেন না’এই দাবি বিএনপি কিভাবে আদায় করবে- এই প্রশ্নের জবাবে আব্বাস বলেন, বিএনপি ইতিপূর্বে বহু দাবি আদায় করেছে। এবারও করবে। এটা সময়ের ব্যাপার।

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের ইস্যুর কোন সুযোগ নেই- ক্ষমতাসীনদের এই বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আওয়াসী লীগের কাছে আমার প্রশ্ন- তত্ত্বাবধায়ক সরকারের দাবি বিএনপি করেছিল? এটা উত্থাপন করেছিল জামায়াত। আর সেটা আওয়ামী লীগ আনতে বলে। বিএনপি গণতন্ত্রকে শ্রদ্ধা করে বলে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আসে। কিন্তু এখন তারা বলছে, সুযোগ নেই। তো আওয়ামী লীগ পদত্যাগ করুক। এরপরে যেভাবে দেশ চলে চলবে। কিন্তু আওয়ামী লীগকে ক্ষমতায় রেখে নির্বাচনে যাওয়া যাবে না।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির নেতা কে হবেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এই বক্তব্যের প্রসঙ্গে জানতে চাইলে মির্জা আব্বাস বলেন, বিএনপিকে নিয়ে আওয়ামী লীগের না ভাবলেই চলবে। তাদের নিজের চরকায় তেল দিতে বলেন যে, তারা কিভাবে ক্ষমতায় থাকবে। কারণ দেশের মানুষের মুখে মুখে কথা উঠেছে, আওয়ামী লীগ নেই, বিএনপি আছে।

এসময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালামসহ ওলামা দলের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ৩০ সেপ্টেম্বর

Back to top button