এশিয়া

ফের দক্ষিণ কোরিয়ার সঙ্গে হটলাইন স্থাপনের প্রস্তাব কিমের

পিয়ং ইয়াং,৩০ সেপ্টেম্বর- উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন গুরুত্বপূর্ণ যোগাযোগে দক্ষিণ কোরিয়ার সঙ্গে পুনরায় হটলাইন স্থাপনের আগ্রহ প্রকাশ করেছেন। দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের যৌথ সামড়িক মহড়ার প্রতিবাদে গত বছরের আগস্টে হটলাইন বন্ধ ঘোষণা করে পিয়ংইয়ং। এবার উত্তর কোরিয়ার বার্ষিক পার্লামেন্ট অধিবেশনের সময় ওই লাইন পুনরায় স্থাপনের প্রস্তাব দিলেন কিম।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, অক্টোবরের শুরু থেকেই হটলাইন পুনরায় চালু করতে আগ্রহী উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা। তবে দুই কোরিয়ার মধ্যে যোগাযোগ আসলেই চালু হবে কিনা তা নির্ভর করবে দক্ষিণ কোরিয়ার সিদ্ধান্তের ওপর।

এর আগে কিম জং উনের বোন গত সপ্তাহে বলেছেন, দক্ষিণের সঙ্গে আলোচনায় আগ্রহী উত্তর কোরিয়া। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, উত্তর কোরিয়ার প্রতি ‘শত্রু ভাবাপন্ন’ মনোভাব বন্ধ করলেই কেবল দক্ষিণের সঙ্গে তারা আলোচনায় বসবে।

১৯৫৩ সালে এক যুদ্ধবিরতি প্রস্তাবের পর দুই কোরিয়া পৃথক হয়। দুই দেশের মধ্যে সে সময় কোনো শান্তি চুক্তি হয়নি। তখন থেকেই দুই দেশের মধ্যে কৌশলগত যুদ্ধ চলছে।

সুত্রঃ বিডি প্রতিদিন

আর আই

Back to top button