ফুটবল

নাগরিকত্ব পেয়েও বাংলাদেশ দলে যে কারণে নেই এলিটা কিংসলে

ঢাকা, ৩০ সেপ্টেম্বর – বাংলাদেশের নাগরিকত্ব নেয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলের জায়গা হয়নি বাংলাদেশের সাফ দলে। সাফ চ্যাম্পিয়নশিপের জন্য বাংলাদেশ দলটি মঙ্গলবার ঢাকা ছাড়লেও তাদের সাথে যোগ দিতে পারেননি তিনি।

২০১৬ সালে নাগরিকত্বের জন্য আবেদন করে ২০২১ সালের মার্চ মাসে নাগরিকত্ব পান এলিটা কিংসলে এবং সেপ্টেম্বর মাসে বাংলাদেশের পাসপোর্ট হাতে পান। এরপর ইংল্যান্ডের জেমি ডে’র স্থলাভিষিক্ত হন স্পেনের অস্কার ব্রুজন। তিনি ক্লাব পর্যায়ে এলিটা কিংসলেরও কোচ।

বাংলাদেশে জাতীয় ফুটবল লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের চুক্তিবদ্ধ খেলোয়াড় এলিটা কিংসলে এবং এই ক্লাবেরই কোচ অস্কার ব্রুজন। অস্কার ব্রুজন ২৬ সদস্যের প্রাথমিক দলে সুযোগ পেলেও শেষ পর্যন্ত চূড়ান্ত স্কোয়াডে তাকে নেয়া যায়নি।

বুধবার এক বিবৃতিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন জানায়, ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন্সের ছাড়পত্র না থাকায় এলিটা এই সুযোগ থেকে বঞ্চিত হলেন।

গত ১৪ জুলাই বাফুফের পক্ষ থেকে ছাড়পত্র আনার জন্য ফিফার কাছে আবেদন করা হয়। সেই আবেদনপত্রের সঙ্গে নয়টি ভিন্ন ভিন্ন ডকুমেন্ট পাঠানো হয় ফিফার কাছে।

বাফুফের আশা ছিলো, ফিফার নিয়মাবলীর অনুচ্ছেদ ৭ এর ১ (ঘ) এর ৩ নম্বর নিয়ম অনুযায়ী এলিটাকে বাংলাদেশের ফুটবলার হিসেবে স্বীকৃতি দেয়া হবে।

প্রাথমিকভাবে বাফুফের ওপর সকল দায়দায়িত্ব ছেড়ে দিয়ে সেই অনুমতি দিয়েছিলো ফিফা। কিন্তু পরে নতুন করে ফিফার পক্ষ থেকে জানানো হয়, এলিটাকে বাংলাদেশের পক্ষে খেলার অনুমতি প্রদান সম্ভব নয়। তবে বাফুফে জানিয়েছে, তারা হাল ছেড়ে দেয়নি। তারা এখনও এলিটাকে বাংলাদেশ দলে পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ৩০ সেপ্টেম্বর

Back to top button