ক্রিকেট

ইংল্যান্ডের দুঃখ প্রকাশ, আগামী বছর পাকিস্তান সফর

লন্ডন, ২৯ সেপ্টেম্বর – ধীরে ধীরে পাকিস্তানের মাটিতে ক্রিকেট ফিরতে শুরু করেছিল। বেশ কয়েকটি দলের সফল সফরের পর পাকিস্তানের মাটিতে সিরিজ খেলতে রাজি হয়েছিল নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। সেই হিসেবে পাকিস্তানে খেলতেও গিয়েছিল নিউজিল্যান্ড। কিন্তু ম্যাচ শুরুর ঘণ্টাখানেক আগেই হুট করে পুরো সফর বাতিল করে দ্রুত সময়ে পাকিস্তান ত্যাগ করে কিউইরা। অযুহাত হিসেবে নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা জানায় তারা। কিউইদের এমন সিদ্ধান্তের মাঝেই পাকিস্তান সফর বাতিলের ডাক দেয় ইংল্যান্ডও।

টানা দুই দেশের এমন সিদ্ধান্তের পর ঘোর ধোঁয়াশায় পড়ে যায় পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যত। এত প্রস্তুতির পরও ভেস্তে যেতে থাকে সব। ভয় আর আতঙ্ক ঢুকে যায় দেশটির ক্রিকেট নিয়েও। যদিও কড়া জবাব দিয়ে যাচ্ছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি রমিজ রাজা। বেশ কয়েকটি দেশকে পাকিস্তান সফরের জন্য প্রস্তাব দিয়েছিলেন তিনি। সেই তালিকায় ছিল বাংলাদেশের নামও।

তবে হুট করে পাকিস্তান সফর বাতিল নিয়ে সম্প্রতি এক সাক্ষাৎকারে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) প্রধান ইয়ান ওয়াটমোর দুঃখ প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, আগামী বছর পাকিস্তান সফরের জন্য প্রতিজ্ঞাবদ্ধ তার দল।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি খুবই দুঃখিত, যদি কেউ আমাদের এই সিদ্ধান্তে ব্যথিত হয়ে থাকে, বিশেষ করে পাকিস্তানে। সিদ্ধান্তটা আমাদের বোর্ডের জন্য খুবই কঠিন ছিল। তবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছিলাম খেলোয়াড় ও স্টাফদের মানসিক স্বাস্থ্য ও কল্যাণের কথা ভেবেই।’

তিনি বলেন, ‘বোর্ড এই সিদ্ধান্তটা নিয়েছিল নিজেদের বিচারের ওপর ভরসা করে। আর বিষয়টা শুরুতেই বাতিলের পক্ষে ছিল না। আমরা শুরুতে সফরের বিষয়ে ইতিবাচকই ছিলাম। আমরা বিষয়টা খেলোয়াড়দের কাছে পাঠাতে চেয়েছিলাম। কিন্তু শেষমেশ বিষয়টা এমন হয়নি।’

সূত্র : আমাদের সময়
এম এস, ২৯ সেপ্টেম্বর

Back to top button