পশ্চিমবঙ্গ

ভবানীপুরের উপনির্বাচন চলবে, কমিশনকে জরিমানা হাইকোর্টের

কলকাতা, ২৮ সেপ্টেম্বর – পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রার্থী হওয়া ভবানীপুর আসনের উপনির্বাচন বাতিল হবে না বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

এই উপনির্বাচন ঠেকাতে করা একটি আবেদন নাকচ করে দিয়ে উল্টো নির্বাচন কমিশনকে জরিমানা করা হয়েছে। রায়ে বলা হয়েছে, পূর্ব ঘোষণামতে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) এই আসনে ভোট গ্রহণ চলবে।

মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই মন্তব্য করে।

উপনির্বাচনের আবেদন করে কমিশনকে চিঠি লিখে রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী ভুল করেছেন বলেই পর্যবেক্ষণে জানিয়েছে আদালত। নির্বাচন কমিশনকে জরিমানা নিয়ে পরবর্তী শুনানি হবে ১৭ নভেম্বর। সেই সঙ্গে ভবানীপুরে নির্দিষ্ট দিনেই ভোট হবে বলে জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আদালতের শুনানিতে নির্বাচন কমিশনের তরফে বলা হয়, আবেদনকারী সাংবিধানিক প্রয়োজনীয়তার ভুল ব্যাখ্যা করার চেষ্টা করেছেন। এতে ভোটারদের প্রভাবিত করার মতো কোনও অর্থ তৈরি হয় না।

ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিন ঘোষণার পরেই নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তোলে বিজেপি। মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে।

মামলাকারীদের অভিযোগ, শুধুমাত্র কেন একটি কেন্দ্রেই নির্বাচন ঘোষণা করা হয়েছে। এই মামলায় কমিশনের কাছে জবাবি হলফনামা চেয়েছিল আদালত। কমিশন হলফনামা জমা দেয়।

কিন্তু আদালত জানিয়ে দেয়, কমিশনের উত্তরে সন্তুষ্ট নয় তারা। কমিশনের ভূমিকা নিয়ে কড়া সমালোচনা করে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

২০১১ ও ২০১৬ সালেও ভবানীপুর আসন থেকে প্রতিনিধি নির্বাচিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। এই বছরের নির্বাচনে তৃণমূলের শোভনদেব চৌধুরী সেখানে নির্বাচিত হন। তিনি পদত্যাগের পর আসনটি শুন্য হয়।

এবারের উপনির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী হয়েছেন বিজেপির প্রিয়াঙ্কা তিব্রেওয়াল। ৪১ বছর বয়সী তিব্রেওয়াল কলকাতা হাই কোর্টের একজন আইনজীবী।

সূত্র : যুগান্তর
এন এইচ, ২৮ সেপ্টেম্বর

Back to top button