পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গে চার বিধানসভা আসনে ভোটগ্রহণের তারিখ ঘোষণা

ময়ুখ বসু

কলকাতা, ২৮ সেপ্টেম্বর – পশ্চিমবঙ্গের বাকি বিধানসভা আসনগুলোতে ভোট গ্রহণের দিন ঘোষণা করেছে ভারতের নির্বাচন কমিশন। আগামী ৩০ অক্টোবর পশ্চিমবঙ্গের খড়দহ, গোসাবা, দিনহাটা এবং শান্তিপুর বিধানসভা আসনে উপ-নির্বাচন হবে। ওই আসনগুলোতে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৬ অক্টোবর; ২ নভেম্বর হবে ভোটগণনা।

পশ্চিমবঙ্গের খড়দহে তৃণমূল প্রার্থী কাজল সিনহা ভোটের ফল ঘোষণার আগেই করোনা আক্রান্ত হয়ে মারা যান। অন্যদিকে দক্ষিণ ২৪ পরগনার গোসাবার বিধায়ক মারা গেলে সেখানেও বিধায়কের পদ খালি হয়।

অন্যদিকে, দিনহাটায় বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৫৯ ভোটে জিতেছিলেন। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে বিধায়ক পদ ছাড়েন তিনি। পরে তাকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী করা হয়। ফলে ওই আসন বিধায়ক শূন্য হয়।

পাশাপাশি শান্তিপুরেও বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার বিধায়ক পদ ছেড়ে দেন। ফলে সেই আসনও বিধায়ক শূন্য হয়ে পড়ে। আর এবার এ চার আসনে উপ-নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল কমিশন।

এদিকে আগামী ৩০ সেপ্টেম্বর উপ-নির্বাচন হতে চলেছে দক্ষিণ কলকাতার ভবানীপুর, মুর্শিদাবাদের শামসেরগঞ্জ এবং জঙ্গিপুর আসনে। ভবানীপুর আসনটি গত বিধানসভা নির্বাচনে তৃণমূলের শোভনদেব চট্টোপাধ্যায় জয়ী হন। কিন্তু নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় পরাজিত হওয়ার কারণে ভবানীপুর আসনটি মমতাকে ছেড়ে দেওয়ায় শোভনদেব বিধায়ক পদ থেকে ইস্তফা দেন।

আর খড়দহ আসনে সেই শোভনদেবকে প্রার্থী করা হবে বলে আগেই ঘোষণা করেছেন তৃণমূল নেত্রী। বাকি আসনগুলোতে শাসক ও বিরোধী কাকে প্রার্থী করে এখন সেটাই দেখার।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৮ সেপ্টেম্বর ২০২১

Back to top button