দক্ষিণ এশিয়া

অন্ধ্র-ওড়িশায় ঘূর্ণিঝড় গুলাবের আঘাত

নয়াদিল্লি, ২৬ সেপ্টেম্বর – ভারতের অন্ধ্র প্রদেশ এবং ওড়িশার উপকূলীয় এলাকায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। রোববার সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড়টি আঘাত হানে।

ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) এক টুইট বার্তায় জানিয়েছে, উপকূলীয় এলাকার স্থলভাগে পৌঁছেছে ঘূর্ণিঝড় গুলাবের অগ্রভাগ। এভাবে অন্ধ্র প্রদেশের উত্তর উপকূল এবং তৎসংলগ্ন দক্ষিণ উপকূলীয় ওড়িশায় এই ঘূর্ণিঝড়ের আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৩ ঘণ্টার মধ্যে অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তম এবং ওড়িশার গোপালপুরের উপকূল অতিক্রম করবে। বর্তমানে ঘূর্ণিঝড় গুলাবের কেন্দ্রটি কলিঙ্গপত্তম থেকে প্রায় ২৫ কিলোমিটার উত্তরে অবস্থান করছে।

এদিকে ওড়িশায় জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ১৩টি দল এবং অন্ধ্র প্রদেশে ৫টি দল মোতায়েন করা হয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতের আশঙ্কায় পূর্ব-সতর্কতা হিসেবে পূর্বাঞ্চলে ট্রেন চলাচল বাতিল, পথ পরিবর্তন অথবা সূচিতে পরিবর্তন আনা হয়েছে।

এদিকে বাংলাদেশের উপকূলে গুলাব আঘাত হানার শঙ্কা না থাকলেও সাগর উত্তাল রয়েছে। ইতোমধ্যে রাজধানীতে বৃষ্টি শুরু হয়েছে। সমুদ্রবন্দরগুলোতে ২ নম্বর সতর্কতা সংকেত দেয়া হয়েছে।

এছাড়া সাগরে নামার ক্ষেত্রে মাছ ধরা নৌকা ও সব ট্রলারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ২দিন বৃষ্টিপাতের প্রবণতা বেশি থাকবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৬ সেপ্টেম্বর ২০২১

Back to top button