দক্ষিণ এশিয়াবাংলাদেশ

আফগানিস্তানে নারী-অধিকার নিশ্চিত করতে হবে পাকিস্তানকে- মালালা

ইসলামাবাদ, ২৫ সেপ্টেম্বর- শিশু অধিকার কর্মী ও শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই বলেছেন, আফগানিস্তানে নারী অধিকারের সুরক্ষা নিশ্চিত করার বিষয়ে পাকিস্তানকে ‘সাহসী ও দৃঢ় অঙ্গীকার’ দেখাতে হবে।

এনডিটিভি অনলাইনের খবরে শনিবার বলা হয়, জাতিসংঘের শান্তির দূত মালালা বিশ্ব সংস্থাটির সাধারণ অধিবেশনের একটি অংশে নারী শিক্ষা নিয়ে দেয়া এক ভার্চ্যুয়াল বক্তব্যে এ কথা বলেন।

আফগানিস্তানে নারী শিক্ষার অগ্রগতিতে পাকিস্তান কোনো ভূমিকা রাখবে কি না- এমন এক প্রশ্নের জবাবে মালালা ইউসুফজাই বলেন, ‘পাকিস্তান আফগানিস্তানের প্রতিবেশী দেশ। আমরা জানি, আফগানিস্তানে সন্ত্রাসবাদ ও উগ্রপন্থা পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চল থেকেও ছড়িয়ে পড়ে। এর প্রভাব পড়ে নারীদের অধিকারসহ নারী, মেয়ে শিশু ও পাকিস্তানের বিভিন্ন সম্প্রদায়ের উপর।’

মালালা বলেন, ‘পাকিস্তানকে কেবলমাত্র আফগানিস্তানের শান্তি ও নিরাপত্তা ইস্যুটিকে দেখলেই চলবে না, তাদেরকে পাকিস্তানসহ পুরো অঞ্চলের শান্তি ও নিরাপত্তার বিষয়টি দেখতে হবে।’ তিনি বলেন, ‘আফগানিস্তানে শান্তি মানে পাকিস্তানে শান্তি।’

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত উপত্যকায় ১৯৯৭ সালের ১২ জুলাই জন্ম মালালা ইউসুফজাইয়ের। ২০১২ সালে স্কুলে যাওয়ার পথে তাকে কাছ থেকে মাথায় গুলি ছুড়ে তালেবান। ২০১৪ সালে তিনি সবচেয়ে কম বয়সী হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার পান।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

আর আই

Back to top button