ইউরোপ

রাশিয়ায় তুষারঝড়ে ৫ পর্বতারোহীর মৃত্যু

মস্কো, ২৫ সেপ্টেম্বর – ইউরোপের সর্বোচ্চ পর্বত এলব্রাসে তুষার ঝড়ের পড়ে পাঁচ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। রাশিয়ার জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় শুক্রবার একথা জানায়। খবর এএফপি’র।

গত বৃহস্পতিবার ১৯ জন পর্বতারোহীর একটি দল ৫ হাজার মিটার (১৬ হাজার ফুট) উচ্চতায় থাকা অবস্থায় এ দুর্ঘটনার শিকার হন।

রাশিয়ার মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, তুষারঝড়ের কবলে পড়া দলের বাকি ১৪ আরোহীকে নিরাপদে আজাউ উপত্যকায় সরিয়ে নেয়া হয়েছে। তাদের উদ্ধার করতে গিয়ে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। এ সময় প্রবল বাতাস ও তুষার ঝড়ের কারণে আশপাশের কিছুই দেখা যাচ্ছিল না। এছাড়াও তাপমাত্র ছিল শূন্যের নিচে।

আয়োজক সংস্থাটি জানায়, দলটির সঙ্গে চারজন পেশাদার গাইড ছিলেন। আরোহণের সময় এক নারী অসুস্থবোধ করেন। এমন পরিস্থিতিতে একজন গাইড তাকে নিয়ে ফেরার পথ ধরেন। ওই গাইডের সঙ্গে থাকা অবস্থাতেই তার মৃত্যু হয়।

প্রতিষ্ঠানটি আরও জানায়, ওই নারী বাদে দলের অন্য সদস্যরা সামনের দিকে এগিয়ে যান। কিন্তু তাদের পথে হঠাৎ বাধা হয়ে দাঁড়ায় তুষারঝড়। এ সময় দলের একজনের পা ভেঙে যায়। এতে দলটির গতি কমে আসে। ঝড়ে দলের সদস্যদের মধ্যে দুজন ঠাণ্ডায় জমে মারা যান। ঝড়ের মুখে পড়ে ফিরে আসার পথে আরও দুজন সংজ্ঞাহীন হয়ে পড়েন। পরে তাদেরও মৃত্যু হয়। বেঁচে যাওয়া আরোহী ও গাইডদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

৫ হাজার ৬৪২ মিটার (১৮ হাজার ৫১০ ফুট) উচ্চতার মাউন্ট এলব্রাস রাশিয়ার উত্তর ককেশাসে অবস্থিত। প্রতিবছরই পর্বতটি জয় করতে গিয়ে অনেক আরোহীর মৃত্যু হয়।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৫ সেপ্টেম্বর ২০২১

Back to top button