বলিউড

সোনা মহাপাত্র যার কারণে গান থেকে বাদ পড়লেন!

মুম্বাই, ২৪ সেপ্টেম্বর – বহুমুখী প্রতিভায় স্বাক্ষর রেখে চলেছেন বলিউডের জনপ্রিয় গায়িকা সোনা মহাপাত্র। গানে কণ্ঠ দেওয়ার পাশাপশি সুরও করেন, গান লেখেন এবং তিনি একজন প্রযোজকও।

তবে বলিউডে প্লেব্যাকে তেমন একটা ধারাবাহিক নন ঊড়িষ্যার কটকের এই সংগীতশিল্পী।

গানে চুক্তিবদ্ধ হয়ে বেশ কয়েকবার তা প্রত্যাখ্যান করেছেন সোনা মহাপাত্র। কেন এমনটি করেছেন তা জানাতে বলিউড অভিনেতা অক্ষয় কুমারের দিকে আঙুল তুলেছেন।

জানালেন, অক্ষয়ের একটি দাবির পরিপ্রেক্ষিতেই ‘এয়ার লিফট’ সিনেমার তুমুল শ্রোতাপ্রিয় গান ‘সোচনা সাকে’ গাইতে পারেননি তিনি।

আনন্দবাজার পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে সোনাকে প্রশ্ন করা হয়—বলিউডে কাজ করার সময়ে কোনো কাজ থেকে বাদ দেওয়া হয়েছিল আপনাকে?

জবাবে ‘আম্বারসারিয়া’খ্যাত শিল্পী বলেন, অবশ্যই। আমার মনে পড়ে, ‘রইস’-এর জন্য একটি প্রেমের গান বানানো হয়েছিল। সংগীত পরিচালক প্রীতম ডেকেছিলেন আমাকে। জানিয়েছিলেন, আরজিৎ সিংয়ের সঙ্গে গাইতে হবে। খুবই আনন্দ নিয়ে নির্দিষ্ট দিনে স্টুডিওতে গেলাম। জানতে পারলাম, মূল গানটি আরজিতের জন্যই লেখা। নারী কণ্ঠটি একেবারে শেষে পাঁচটি পঙক্তির মধ্যেই সীমাবদ্ধ। এটি দেখার পর আর সেই গান গাইনি আমি।

এর পর তিনি বলেন, ‘এয়ার লিফট’-এর ‘সোচনা সাকে’ গানটি বানানো হয়েছিল এককভাবে নারী কণ্ঠের গান। অমল মালিক আমাকে গানটি গাইতে ডাকেন। কিন্তু জানতে পারলাম অক্ষয় কুমার পুরুষ কণ্ঠে সেই গানটি রাখার দাবি জানিয়েছেন। ব্যস, আমি বাদ পড়লাম। অবশ্য প্রীতম বা অমলকে দোষ দিই না আমি। সঙ্গীত পরিচালকের হাতে নেই কিছুই। ছবির প্রযোজক বা বড় তারকারাই এ সিদ্ধান্ত নেন। গোটা পরিস্থিতিটাই এমন। এমন সব নিয়ম ভাঙা অত সহজ নয় বলিউডে। যদিও এ মুহূর্তে মানুষের কান বদলাচ্ছে বলে মনে হয়। অন্য রকম গানের আবদার আসছে।

উল্লেখ্য, ইউনিলিভার ক্লোজআপের বিজ্ঞাপনে ‘পাস আও না’ জিঙ্গেলে কণ্ঠ দিয়ে ব্যাপক পরিচিতি পান। টানা চার বছর ধরে ১৩ দেশে প্রচারিত হয়েছে এই জিঙ্গেল।

এম এস, ২৪ সেপ্টেম্বর

Back to top button