সংগীত

রবীন্দ্রসংগীত নিয়ে এ কেমন মন্তব্য বলিউড গায়িকার!

মুম্বাই, ২৪ সেপ্টেম্বর – ‘আম্বারসারিয়া’ গান দিয়ে শ্রোতাপ্রিয়তা পাওয়া বলিউড গায়িকা সোনা মহাপাত্র প্রায়ই নানা বিস্ফোরক মন্তব্য করে আলোচনায় আসেন। তার একেকটি মন্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড় বয়ে যায়।

এবার রবীন্দ্রনাথ ঠাকুর প্রসঙ্গে একরকম নেতিবাচক মন্তব্যই করলেন সোনা মহাপাত্র। অবশ্য কবিগুরুকে নিয়ে নয়, তার সৃষ্টি রবীন্দ্রসংগীত নিয়ে কথা বললেন সোনা। পাশাপাশি নজরুলগীতির প্রশংসা ঝরল তার মুখে।

তিনি জানালেন, রবীন্দ্রসংগীত শোনেন না। তার কাছে রবিঠাকুরের গানগুলো একঘেয়ে লাগে।

অথচ কেবল বাঙালিদের কাছেই নয়, রবীন্দ্রনাথ বিভিন্ন ভাষাভাষীর কাছেই জনপ্রিয়। আর তার গানই কিনা একঘেয়ে লাগে সোনা মহাপাত্রের!

সম্প্রতি কলকাতার আনন্দবাজার পত্রিকার পক্ষ থেকে জনপ্রিয় এই গায়িকাকে প্রশ্ন করা হয়েছিল রবীন্দ্রসংগীত শোনেন কিনা?

জবাবে সোনা মহাপাত্র বলেন, ‘আমি জানি— এই কথাটি বললে বাঙালিরা খুব রেগে যাবেন, কিন্তু রবীন্দ্রসংগীতের ভক্ত নই আমি। বরং নজরুলগীতি বা বাউল গান বেশি পছন্দ। তবে আমার ধারণা— আরও কয়েকটি বছর পরে আমিও হয়তো রবিঠাকুরের গানের মূল্য বুঝব। এখন একটু একঘেয়ে লাগে।’

বাউল গানের প্রতি আকর্ষণটা বেশি অনুভব করেন জানিয়ে সোনা বলেন, ‘পার্বতী বাউলের কিছু গান শুনে মুগ্ধ হয়ে গেছি। সামনাসামনি ওকে গান গাইতে দেখেছি। তিনি অসামান্য।’

ভারতের ঊড়িষ্যা রাজ্যের কটকে জন্ম নেওয়া শিল্পী সোনা মহাপাত্র বাংলা তেমন বোঝেন না। তবে জানা গেছে, হিন্দি ভাষায় প্লেব্যাকের পর এবার বাংলা গানে আগ্রহী হয়েছেন তিনি। এবারের দুর্গাপূজায় তিনি বাংলা গান নিয়েও হাজির হচ্ছেন। কলকাতার বিক্রম ঘোষের সুরে তার একটি গান প্রকাশিত হবে। সাড়া পেলে ভবিষ্যতে আরও বাংলা গান গাইতে আগ্রহী বলে জানিয়েছেন সোনা।

২০০৬ সালে ‘লরি’ সিনেমায় গান গেয়ে বলিউডে অভিষেক হয় তার। এর পর জনপ্রিয়তা পান ২০১০ সালের ‘আই হেট লাভ স্টোরি’ সিনেমার ‘বাহারা’ গানটি গেয়ে। তবে তার ‘আম্বারসারিয়া’ গানটি সংগীতপ্রেমীদের পছন্দের তালিকায় শীর্ষে।

এম এস, ২৪ সেপ্টেম্বর

Back to top button