জাতীয়

বাংলাদেশ ‘উন্নয়নের বিস্ময়’-গুতেরেস

নিউইয়র্ক, ২৪ সেপ্টেম্বর- বাংলাদেশে চলমান উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে তিনি বাংলাদেশকে ‘উন্নয়নের বিস্ময়’ বলে মন্তব্য করেন। বার্তাসংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতিসংঘ মহাসচিব গুতেরেসের এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বৈঠক নিয়ে সংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মানবিকতাসহ বিভিন্ন খাতে উন্নয়নের জন্য জাতিসংঘ মহাসচিব বাংলাদেশের প্রশংসা করেছেন। উন্নয়নের বিস্ময় ঘটানোর জন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।’

পররাষ্ট্রমন্ত্রী জানান, বৈঠক স্থলে উপস্থিত হওয়ার পর জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান।

এন্তোনিও গুতেরেস বলেন, বিভিন্ন ক্ষেত্রে অগ্রাধিকার দেয়ার বিষয়গুলোতে বাংলাদেশ ও জাতিসংঘের মধ্যে সাধারণ মিল রয়েছে। এসব বিষয়ের মধ্যে আছে- জলবায়ু, অর্থায়ন ও এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা)।

বৈঠক সম্পর্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা জানান, জাতিসংঘ মহাসচিব বলেছেন, ‘আমরা সাধারণ কিছু অগ্রাধিকার শেয়ার করি। হতে পারে এটা জলবায়ু, অর্থায়ন এবং এসডিজি। জাতিসংঘের এ অগ্রাধিকারগুলোর বাংলাদেশের জন্যও অগ্রাধিকার।’

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

আর আই

Back to top button