মধ্যপ্রাচ্য

সৌদি আরবের সঙ্গে আলোচনায় ‘গুরুতর অগ্রগতি’ দাবি ইরানের

তেহরান, ২৪ সেপ্টেম্বর – উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে সৌদি আরবের সঙ্গে তেহরানের আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে। বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ।

তিনি বলেন, রিয়াদের সঙ্গে যে আলোচনা চলছে তাতে অর্জিত অগ্রগতির ঘটনায় খুশি তেহরান। আঞ্চলিক এই দুইটি শক্তি টেকসই সম্পর্ক প্রতিষ্ঠা করতে সক্ষম।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, গত কয়েক মাসে সৌদি সরকারের সঙ্গে ইরানের বেশ কয়েক দফা আলোচনা হয়েছে। এসব আলোচনা অনুষ্ঠিত হয়েছে ইরাকের রাজধানী বাগদাদে।

সাঈদ খাতিবজাদেহ জানান, চমৎকার পরিবেশে আলোচনা হয়েছে। এছাড়া উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে বৈঠকে বেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে।

ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দায়িত্ব নেওয়ার পরও যথাযথ পর্যায় থেকে উভয় পক্ষই বার্তা আদান-প্রদান করেছে। কখনও আলোচনা বন্ধ হয়নি।

সাঈদ খাতিবজাদেহ জানান, ইরান সব সময় সৌদি সরকারকে এই বার্তা দিচ্ছে যে, আঞ্চলিক ইস্যুগুলো নিয়ে যেসব সমস্যা আছে তার সমাধান এই অঞ্চলেই বিদ্যমান রয়েছে। সৌদি সরকার যদি ইরানের কথায় মনোযোগ দেয় তাহলে দুই দেশের মধ্যে টেকসই ও সুন্দর সম্পর্ক প্রতিষ্ঠা করা কোনও কঠিন বিষয় নয়।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২৪ সেপ্টেম্বর ২০২১

Back to top button