জাতীয়

জাতিসংঘ সাধারণ অধিবেশনে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

নিউ ইয়র্ক, ২৪ সেপ্টেম্বর – জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে আজ (শুক্রবার) ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময় শুক্রবার রাত ৯টার পর শেখ হাসিনার ভাষণ দেওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীর ভাষণে রোহিঙ্গা, জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়ে গুরুত্ব দেয়া হবে। এছাড়া ভাষণে অগ্রাধিকার পাওয়া অন্য বিষয়গুলোর মধ্যে রয়েছে টেকসই উন্নয়ন, খাদ্য নিরাপত্তা ও অসমতা দূরীকরণ।

শেখ হাসিনা তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে আগের বছরগুলোর মতই বাংলা ভাষায় ভাষণ দেবেন। প্রধানমন্ত্রী হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদে এটি হবে তার ১৮ তম ভাষণ। ১৯৯৬ সালে প্রথমবার তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর প্রথম জাতিসংঘে ভাষণ দেন।

এদিকে জাতিসংঘের অধিবেশন শুরু হয় গত ১৪ সেপ্টেম্বর। ওই দিন সাধারণ পরিষদের প্রেসিডেন্ট হিসেবে মালদ্বীপের আব্দুল্লাহ শহিদ শপথ গ্রহণ করেন এবং তিনি বর্তমান অধিবেশন উদ্বোধন করেন। এরপর গত ২১ সেপ্টেম্বর ইউএনজিএ’র জেনারেল ডিবেটের প্রথম দিন অংশ গ্রহণ করেন শেখ হাসিনা।

অন্যদিকে বৈশ্বিক মহামারির কারণে সাধারণ পরিষদের হলে অনুমোদিত প্রতিনিধির সংখ্যা সীমিত রাখা হয়েছে এবং জাতিসংঘ সদস্য দেশগুলোর প্রতিনিধিদের জাতিসংঘ সদরদপ্তরে সরাসরি উপস্থিত থাকার পরিবর্তে আগে ধারণ করা বিবৃতি প্রদানে উৎসাহিত করা হয়।

শতাধিক রাষ্ট্র ও সরকার প্রধান জাতিসংঘের প্রধান নীতি নির্ধারণ অঙ্গ ইউএনজিএ অধিবেশনে সশরীরে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে যোগ দিতে গত ১৯ সেপ্টেম্বর হেলসিঙ্কি হয়ে নিউ ইয়র্কে পৌঁছান শেখ হাসিনা। জাতিসংঘ অধিবেশন এবং নিউইয়র্কে অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণের পর প্রধানমন্ত্রীর ২৫-৩০ সেপ্টেম্বর ওয়াশিংটন ডিসি সফরের কথা রয়েছে। যুক্তরাষ্ট্র সফর শেষে শেখ হাসিনা ৩০ সেপ্টেম্বর ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন এবং হেলসেঙ্কিতে যাত্রা বিরতির পর ১ অক্টোবর দেশে ফিরবেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৪ সেপ্টেম্বর ২০২১

Back to top button