দক্ষিণ এশিয়া

উত্তর প্রদেশের নির্বাচনের আগে বিরোধী বড় জোট গঠনের দাবি বিজেপি পুরনো সহযোগীর

মুম্বাই, ২৩ সেপ্টেম্বর – উত্তর প্রদেশে বিজেপির জোট আগেই ছেড়েছিল সুহেল দেব ভারতীয় সমাজ পার্টি। এবার বড় জোট গঠনের পথে তারা। দলের প্রধান ওমপ্রকাশ রাজভর দাবি করেছেন ভিম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদ খুব শীঘ্রই ভাগীদারি সংকল্প মোর্চার অংশ হবে। এব্যাপারে ২৭ অক্টোব্র চূড়ান্ত ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।

 

মিম ও ভিম আর্মির সঙ্গে বৈঠক
ওম প্রকাশ রাজভর জানিয়েছেন, তাঁর সঙ্গে মিম প্রধান আসানউদ্দিন ওয়াইসি এবং ভিম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদের সঙ্গে তাঁর বৈঠক হয়েছে। বৈঠক ফলপ্রসু হয়েছে বলে দাবি করেছেন তিনি। ভিম আর্মির প্রধান ভাগীদারি সংকল্প পার্টিতে যোগ দেবেন বলে জানিয়েছেন তিনি। এর আগে এআইএমআইএম-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছিল, তারা উত্তর প্রদেশে অন্তত ১০০ টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে এবং রাজভরের এসবিএসপি এবং ভাগীদারি সংকল্প পার্টিতে যোগ দেবেন। এর আগে রাজভর জানিয়েছিলেন, দুইদলের নেতার সঙ্গেই তাঁর উত্তর প্রদেশের নির্বাচনের কৌশল নিয়ে বৈঠক হয়েছে। ঠিক হয়েছে, তারা অক্টোবরের ২৭ তারিখ প্রথম সভা করবেন মৌ জেলার হলধরপুরে।

যোগী মন্ত্রিসভায় ক্যাবিনেটে ছিলেন রাজভর
রাজভর যোগী মন্ত্রিসভায় ক্যাবিনেট মন্ত্রী ছিলে। কিন্তু ২০১৯-এর লোকসভা নির্বাচনের আগে তিনি পদত্যাগ করেন। এরপর বেশ কিছু ছোট দল নিয়ে তিনি ভাগীদারি সংকল্প মোর্চা গঠন করেন।

উত্তরপ্রদেশে ভোটের আগের পরিকল্পনা
জানা গিয়েছে, ২৭ অক্টোবরের সভায় ভিম আর্মির প্রধান মোর্চার যোদ দেওয়ার কথা ঘোষণা করবেন। পাশাপাশি হারদৈ জেলার সানডিলায় পরবর্তী সভা করা হবে ২৭ নভেম্বর। এছাড়াও কানপুর, মোরাদাবাদ, বস্তিতে পরে সভা করা হবে। ওয়াইসি এবং আজাদ ছাড়াও মোর্চার বাকি দলগুলির নেতারাও সভায় ভাষণ দেবেন। দলিতদের অধিকার নিয়ে লড়াইয়ের জন্য ২০১৪-তে উত্তর প্রদেশ ভিত্তিক ভিম আর্মির গঠন করা হয়েছিল। এরপর আজাদ নির্বাচনী রাজনীতি অংশগ্রহণ করতে ২০২০-র মার্চে আজাদ সমাজ পার্টি গঠন করেন। বিহারের বিধানসভা নির্বাচনে পাপ্পু যাদবের জন অধিকার পার্টির সঙ্গে জোট করেছিলেন আজাদ। বিহার ক্যাবিনেটে থাকা বিকাশশিল ইশান পার্টি কি তাঁদের মোর্চায় যোগ দেবেন, এই প্রশ্নের উত্তরে রাজভর জানিয়েছেন, ১৫ অক্টোবর এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাবেন বিহারের ক্যাবিনেট মন্ত্রী মুকেশ সাইনি। রাজভর জানিয়েছেন ২৭ অক্টোবরের সভায় সাইনি জোটে যোগ দিতে পারেন।

২০১৭-র নির্বাচনে ৪টি আসন পেয়েছিল এসবিএসপি
সমাজবাদী পার্টির সঙ্গেও কি তারা কথা বলবেন, এই প্রশ্নের উত্তরে রাজভর বলেছেন, তিনি এখনও এসপির সভাপতি অখিলেশ যাদবের সঙ্গে কথা বলেননি। ২০১৭-র নির্বাচনে বিজেপির সঙ্গী হিসেবে চারটি আসন জিতেছিল এসবিএসপি। উত্তর প্রদেশের পূর্বাঞ্চতলের জনসংখ্যার ২০ শতাংশই হল রাজভর সম্প্রদায়ের। সংখ্যার নিরিখে পূর্ব উত্তর প্রদেশের তারা যাদবদের পরেই রয়েছেন।

এন এইচ, ২৩ সেপ্টেম্বর

Back to top button