মধ্যপ্রাচ্য

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের পারমাণবিক আলোচনা চায় ইরান

তেহরান, ২২ সেপ্টেম্বর – ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন তার দেশ বিশ্বশক্তিগুলোর সঙ্গে এমন পারমাণবিক আলোচনা ফের শুরু করতে চায় যা থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার সম্ভব হবে। মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দেওয়া ভাষণে এই মন্তব্য করেন তিনি।

আগে থেকে ধারণ করা ভিডিও বক্তব্যে রাইসি বলেন, ‘ইসলামিক রিপাবলিক প্রয়োজনীয় আলোচনার গুরুত্ব অনুধাবণ করে, যার চূড়ান্ত ফলাফল হবে সব ধরনের নিপীড়নমূলক (মার্কিন) নিষেধাজ্ঞা প্রত্যাহার।’ তিনি বলেন, ‘(যুক্তরাষ্ট্রের) সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি এখনও বহাল। আমরা ন্যায্য অধিকারের চেয়ে বেশি কিছু চাই না। আমরা আন্তর্জাতিক নিয়ম প্রয়োগের দাবি করি। সব পক্ষকে পারমাণবিক চুক্তির প্রতি এবং জাতিসংঘের প্রস্তাব প্রয়োগে অবশ্যই সৎ থাকতে হবে।’

২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি সক্রিয় করতে গত এপ্রিলে ভিয়েনায় পরোক্ষ আলোচনা শুরু করে ইরান ও যুক্তরাষ্ট্র। তবে জুনে ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই দিনের মাথায় তা স্থগিত হয়ে যায়।

২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তিটি থেকে তিন বছর আগে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ইরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন।

বিচারক হিসেবে দায়িত্ব পালনের সময় মানবাধিকার হরণ করেছেন এমন অভিযোগে ইব্রাহিম রাইসির বিরুদ্ধেও রয়েছে মার্কিন নিষেধাজ্ঞা। তিনি বলেন, করোনাভাইরাস মহামারির সময়েও মার্কিন নিষেধাজ্ঞা বহাল থাকা মানবতাবিরোধী অপরাধ।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২২ সেপ্টেম্বর

Back to top button