আফ্রিকা

সুদানে সেনা অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা

ব্যর্থ

খার্তুম, ১৪ সেপ্টেম্বর- সুদানের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা একটি অভ্যুত্থানের চেষ্টা  করতে সামর্থ্য হয়েছেন। পরিস্থিতি বর্তমানে স্থিতিশীল রয়েছে। সুদানের ক্ষমতাসীন কাউন্সিলের এক সদস্য মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানান।

আফ্রিকার দেশ সুদানের সামরিক-বেসামরিক কাউন্সিলের মুখপাত্র মোহামেদ আল-ফাকি সুলেইমান জানান, যেসব সেনা কর্মকর্তা ও সদস্য এ অভ্যুত্থানের চেষ্টা করেছেন, তাদের অচিরেই জিজ্ঞাসাবাদ করা হবে। সামরিক বাহিনীর পক্ষ থেকে খুব শিগগিরই একটি বিবৃতি দেয়া হবে।

সুদানের কর্তৃপক্ষ জানিয়েছে, সামরিক বাহিনী বর্তমানে সরকারের নিয়ন্ত্রণে আছে। অভ্যুত্থানের খবর বের হতেই দেশটির রাষ্ট্র-নিয়ন্ত্রিত টেলিভিশনে জনগণকে অভ্যুত্থান মোকাবেলা করার আহ্বান জানানো হয়।

সুদানের সামরিক-বেসামরিক কাউন্সিলের মোহামেদ আল-ফাকি সুলেইমান নেটমাধ্যম ফেসবুকে দেয়া বিবৃতিতে বলেন, ‘সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে। অভ্যুত্থান ঠেকানো গেছে।’ এ সময় তিনি ক্ষমতার পালাবদল ঠেকানোর জন্য সুদানের জনগণের প্রতিও আহ্বান জানান।

এক সামরিক কর্মকর্তা জানান, অজানা সংখ্যক সশস্ত্র সেনা এ অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছেন। তারা বেশ কয়েকটি সরকারি প্রতিষ্ঠান দখলের চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু পথেই তাদের ঠেকিয়ে দেয়া হয়েছে।

সুত্রঃ বাংলাদেশ জার্নাল

আর আই

Back to top button