ইউরোপ

৮০ আফগান নাগরিককে আশ্রয় দিল পর্তুগাল

লিসবন, ২১ সেপ্টেম্বর – আফগানিস্তান তালেবানের দখলে চলে যাওয়ার পর থেকে মরিয়া হয়ে দেশ ছাড়ছেন দেশটির নাগরিকরা। নিরাপদ জীবনের প্রত্যাশায় জীবনের ঝুঁকি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি দেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন অনেক আফগান। এরই মধ্যে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ভারত এবং ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী শিবিরে স্থান পেয়েছেন আফগানিস্তানের নাগরিকরা।

বিশ্বের অন্যান্য দেশের মতো ইউরোপের দক্ষিণ-পশ্চিমের সাগর কন্যার দেশ পর্তুগাল মানবিকতার পরিচয় দিয়ে ৮০ জন আফগান নাগরিককে শরণার্থী শিবিরে আশ্রয় দিয়েছে, যার আনুষ্ঠানিকতা রোববার রাতে লিসবনের হামবের্তো ডেলগাদা বিমানবন্দরে সম্পন্ন হয়েছে।

পর্তুগাল অভিবাসী সীমান্ত-সেবার (এসইএফ) সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়টি নিশ্চিত করে বলে, আমরা রোববার রাতে ৮০ জন আফগান শরণার্থীর (পুরুষ, নারী এবং শিশু) একটি দল লিসবন বিমানবন্দরে গ্রহণ করেছি। এসময় শরণার্থীদের পর্যবেক্ষণ, সীমান্ত নিয়ন্ত্রণ, বিশেষ ভিসা প্রদান, বায়োমেট্রিক তথ্য সংগ্রহ জন্য প্রায় ২০ জন এসইএফের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

হামবার্তো ডেলগাদা বিমন্দরে এ পুরো দলটিকে প্রতিনিধিত্ব করেন লেফটেন্যান্ট জেনারেল বোতেলহো মিগুয়েল এবং লিসবনের সীমান্ত পরিচালক আইসি মারিয়া জোসে রিবেইরো।

সূত্র : সমকাল
এন এইচ, ২১ সেপ্টেম্বর

Back to top button