ক্রিকেট

নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফর বাতিল করলো ইংল্যান্ড

লন্ডন, ২০ সেপ্টেম্বর – পাকিস্তান ক্রিকেটের জন্য আরও দুঃসংবাদ। না খেলেই পাকিস্তান ছেড়েছে নিউজিল্যান্ড দল। তাতে শঙ্কা জন্মেছিল ইংল্যান্ড দলের সফর ঘিরে। সেই শঙ্কাই বাস্তবে রূপ নিলো। অক্টোবরের পাকিস্তান সফর বাতিল করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আজ (সোমবার) এক বিবৃতিতে আনুষ্ঠানিক এই ঘোষণা দিয়েছে ইংলিশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

শুধু পুরুষ ক্রিকেট দল, ইংলিশ মেয়েদেরও যাওয়ার কথা ছিল পাকিস্তান সফরে। ছেলেদের মতো মেয়েদের সফরও বাতিল করেছে ইসিবি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানে গিয়ে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল ইংল্যান্ড দলের। রাওয়ালপিন্ডিতে ম্যাচ দুটির সূচি ছিল ১৩ ও ১৪ অক্টোবর। কিন্তু ইসিবির ঘোষণায় সিরিজের ইতি ঘটলো। নিউজিল্যান্ড দলের সফর বাতিল করার পরই শঙ্কা জন্মে, ইংল্যান্ডও হয়তো পাকিস্তানে যাবে না। শেষ পর্যন্ত তা-ই হলো।

নিরাপত্তা হুমকিতে রাওয়ালপিন্ডির প্রথম ওয়ানডের ঠিক আগমুহূর্তে সফর বাতিল করে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। কিউইদের সঙ্গে যে সিকিউরিটি সার্ভিস যুক্ত, ইসিবিও তাদের সঙ্গে কাজ করে। তারপরও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খানের প্রত্যাশা ছিল ইংল্যান্ড সফরে আসবে।

ইংলিশ ছেলেদের দুটি টি-টোয়েন্টি, আর মেয়েদের তিনটি ওয়ানডে খেলার কথা ছিল পাকিস্তানে। সিরিজ দুটি বাতিল করে ইসিবির বিবৃতি, ‘অক্টোবরের সফর থেকে দুই দলকে (ছেলে ও মেয়ে) প্রত্যাহার করে নেওয়া হয়েছে।’ কারণ হিসেবে ‘ওই অঞ্চলে নিরাপত্তা শঙ্কা বাড়ার’ বিষয়টি উল্লেখ করা হয়েছে। তাছাড়া কোভিড পরিস্থিতিতে লম্বা সময় খেলোয়াড়দের জৈব সুরক্ষা বলয়ে রাখাটাও ঠিক হবে কিনা, সেই বিষয়টিও তারা আমলে নিয়েছে।

ইসিবি বিবৃতিতে জানিয়েছে, ‘এই বছরের শুরুর দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে অক্টোবরে দুটি ম্যাচ খেলার কথা ছিল পাকিস্তানে। একই সঙ্গে মেয়েদের একটা স্বল্প সফর যোগ করা হয়েছিল। ইসিবি বোর্ড এই সপ্তাহান্তে ইংল্যান্ড মেয়েদের ও ছেলেদের ম্যাচগুলো নিয়ে আলোচনা করেছে। এবং আমরা নিশ্চিত করছি, অক্টোবরের সফর থেকে দুটো দলকেই প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

পাকিস্তান ক্রিকেটের জন্য এই সফর বাতিল কতটা ধাক্কার, বুঝতে পারছে ইসিবি, ‘আমরা জানি এই সিদ্ধান্ত পাকিস্তান ক্রিকেট বোর্ডের জন্য হতাশার। গত দুই গ্রীষ্মে ইংলিশ ও ওয়েলস ক্রিকেট বোর্ডে তাদের সমর্থন শক্তিশালী বন্ধুত্বের জায়গা তৈরি করেছে। আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

দীর্ঘ ১৬ বছর পর আবারও পাকিস্তান সফরে যাওয়ার সূচি ছিল ইংল্যান্ড দলের। কিন্তু নিরাপত্তা শঙ্কায় নিউজিল্যান্ডের পর ইংল্যান্ড সিরিজও বাতিল হলো। বলার অপেক্ষা রাখে না, ভালো নেই পাকিস্তানের ক্রিকেট!

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২০ সেপ্টেম্বর ২০২১

Back to top button