অস্ট্রেলিয়া

ফ্রান্সের অভিযোগ অস্বীকার অস্ট্রেলিয়ার

ক্যানবেরা, ২০ সেপ্টেম্বর – যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে বিশেষ নিরাপত্তা স্বাক্ষর করতে গিয়ে ফ্রান্সের সঙ্গে শত শত কোটি ডলারের ক্রয় চুক্তি বাতিলের সিদ্ধান্তের পক্ষে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া। মিথ্যা বলার অভিযোগ অস্বীকার করে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, চুক্তিটি ভঙ্গের প্রস্তুতির বিষয়ে ফ্রান্সের সজাগ থাকা উচিত ছিলো।

গত সপ্তাহে আকাস নামে বিশেষ নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া। এই চুক্তির আওতায় প্রথমবারের মতো পারমাণবিক ক্ষমতাসম্পন্ন সাবমেরিন তৈরি করতে পারবে অস্ট্রেলিয়া। এজন্য তাদের বাতিল করতে হয়েছে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরিত একটি প্রতিরক্ষা চুক্তি।

ফ্রান্স বলছে আকাস চুক্তির কারণে মিত্রদের মধ্যে মারাত্মক সংকট তৈরি করেছে। এই চুক্তির প্রতিবাদে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে রাষ্টদূত প্রত্যাহার করে নিয়েছে তারা।

রবিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, তিনি ফ্রান্সের হতাশা বুঝতে পারছেন কিন্তু অস্ট্রেলিয়ার অবস্থান নিয়ে সবসময়ই স্পষ্ট ছিলেন বলে দাবি করেন তিনি। মরিসন বলেন, আমাদের গভীর ও তীব্র উদ্বেগের কথা ফ্রান্স সরকারের জানা উচিত ছিলো।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২০ সেপ্টেম্বর

Back to top button