চুয়াডাঙ্গা

দেড় বছর পর খুললো দর্শনা বন্দর চেকপোস্ট

চুয়াডাঙ্গা, ১৯ সেপ্টেম্বর – দীর্ঘ দেড় বছর পর চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্টের কার্যক্রম শুরু হয়েছে। রোববার বাংলাদেশ থেকে ভারতে ও ভারত থেকে বাংলাদেশে পাসপোর্টধারী যাত্রীদের আসা-যাওয়ার কার্যক্রম শুরু হয়। তবে সকাল থেকে কোন যাত্রী দেশে প্রবেশ বা ভারতে না ঢুকলেও দুপুরের পর থেকেই পাসপোর্টের মাধ্যমে যাত্রীরা ভারত থেকে বাংলাদেশে একে একে প্রবেশ করতে থাকে।

দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাংলাদেশ থেকে ভারতে গেছেন ৩৫ জন যাত্রী। এই ৩৫ জনই বাংলাদেশি। এছাড়া ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে ৯৮ জন যাত্রী। যদের মধ্যে ৯২ জন বাংলাদেশি ও ৬ জন ভারতীয় নাগরিক। এমনটাই জানিয়েছেন দর্শনা ইমিগ্রেশন চেকপোস্টের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক আব্দুল আলিম।

ভারতে যাওয়ার আগে যথাযথ কর্তৃপক্ষকে জানানোর যে পত্র ছিল তাও আর থাকছে না। তবে এই চেকপোস্ট দিয়ে গমনের ক্ষেত্রে সকল নাগরিককে যাত্রার আগে ৭২ ঘণ্টার মধ্যে করা আরটিপিসিআর টেস্ট সার্টিফিকেট সাথে রাখতে হবে বলেও জানান এই কর্মকর্তা।

প্রসঙ্গত, এর আগে করোনাভাইরাস মহামারির কারণে গত বছর ১৪ মার্চ দর্শনা চেকপোস্টের সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। চলতি বছরের ১৭ মে ভারতে চিকিৎসা করাতে গিয়ে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে সীমিত পরিসরে দর্শনা চেকপোস্টের কার্যক্রম শুরু করা হয়। এ সময় শুধু মাত্র ভারতে আটকে পড়া বাংলাদেশিরা ভারতে অবস্থিত বাংলাদেশ হাই কমিশনের অনাপত্তিপত্র (এনওসি) নিয়ে এ চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৯ সেপ্টেম্বর ২০২১

Back to top button