এশিয়া

আবারো নির্বাচনে দাঁড়াতে চান মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

আহমাদুল কবির

কুয়ালালামপুর, ১৯ সেপ্টেম্বর – মালয়েশিয়ার আসন্ন নির্বাচনে লড়তে চান সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারের উদ্ধৃতি দিয়ে দেশটির জাতীয় দৈনিক ‘এফএমটির অনলাইনে’ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হলেও দুই বছর পর মালয়েশিয়ার আসন্ন নির্বাচনে অংশ নিতে চান দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, আরোপিত অভিযোগগুলোই কেবল তাকে এ যাত্রায় বাধা দিতে পারে। ঘুষ কেলেঙ্কারিতে দন্ডিত নাজিবের রাজনৈতিক দলের নাম ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও)। ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি ক্ষমতায় ছিলেন। মাল্টি বিলিয়ন কেলেঙ্কারির অভিযোগে তিনি তিন বছর আগে ক্ষমতাচ্যুত হন। তাকে ১২ বছরের জন্য কারাদন্ড দেওয়া হয়। তবে, আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করেছিলেন তিনি।

নাজিব এখনো একজন সংসদ সদস্য। সংবিধান অনুযায়ী তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাও করতে পারবেন। তবে, আগে সাবেক এ প্রধানমন্ত্রীকে দেশটির রাজার কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে অথবা যতক্ষণ না তিনি মুক্তি পান।

শনিবার রয়টার্সের সঙ্গে আলাপকালে নাজিব রাজাক তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোকে চ্যালেঞ্জ করে বলেছেন, এগুলো ব্যাখ্যার বিষয়। এটি নির্ভর করে আইন, সংবিধান এবং আদালতের কার্যক্রমের ওপর।

২০২৩ সালে মালয়েশিয়ায় ফের নির্বাচন অংশ নেওয়ার ব্যাপারে তিনি বলেন, যেকোনো রাজনীতিবিদ নিজের ভূমিকা পালন করতে সংসদের একটি আসন চায়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৯ সেপ্টেম্বর ২০২১

Back to top button