এশিয়া

উত্তর কোরিয়া পরমাণু স্থাপনার সম্প্রসারণ করছে

পিয়ংইয়ং, ১৮ সেপ্টেম্বর – উত্তর কোরিয়া তার নিয়োংবিয়োন ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনা সম্প্রসারণ করছে। উপগ্রহ থেকে তোলা ওই স্থাপনার নতুন ছবিতে উঠে এসেছে এমন তথ্য। বৃহস্পতিবার এসব ছবি নিয়ে নিজের বিশ্লেষণ প্রকাশ করেন মার্কিন বিশেষজ্ঞ জেফরি লুইস।

মন্টেরের মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজে কাজ করেন জেফরি লুইস। তিনি বলেন, পিয়ংইয়ং হয়তো অস্ত্র বানানোর উপযোগী পারমাণবিক উপকরণের উৎপাদন বৃদ্ধির জন্য এই পদক্ষেপ নিয়েছে।

লুইস উল্লেখ করেন, উত্তর কোরিয়ায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বর্তমান স্থাপনাটির পাশে সম্প্রসারণের জন্য নির্মাণ কাজ শুরু হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। ১ সেপ্টেম্বর তোলা ছবিতে খনন যন্ত্র বলে মনে হওয়া একটি যন্ত্র দেখা যাচ্ছে। ১৪ সেপ্টেম্বর তোলা আরেকটি ছবিতে জায়গাটিকে ঘিরে দেওয়ার জন্য বানানো একটি দেয়াল দেখা যাচ্ছে।

তিনি বলেন, নতুন ঘেরা জায়গায় যাতে প্রবেশ করা যায় তার জন্য মূল স্থাপনাটির পাশের প্যানেলগুলো সরিয়ে দেওয়া হয়েছে।

লুইস বলেন, স্থাপনাটির ভেতরে জায়গা বাড়ানোর জন্য অতীতেও সেখানে অনুরূপ নির্মাণ কাজ চালাতে দেখা গেছে। জায়গা বাড়ানো হয়েছিল আরও বেশি সংখ্যায় সেন্ট্রিফিউজ যাতে রাখা যায় তার জন্য। এখন নতুন জায়গাতে হয়তো অনায়াসে অতিরিক্ত আরও এক হাজার সেন্ট্রিফিউজ রাখা সম্ভব হবে। এর ফলে স্থাপনাটির অস্ত্রের জন্য উপযুক্ত ইউরেনিয়াম উৎপাদনের ক্ষমতা আরও ২৫ ভাগ বৃদ্ধি পেতে পারে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/১৮ সেপ্টেম্বর ২০২১

Back to top button