এশিয়া

সরকারের সঙ্গে সমঝোতা করবে না মাহাথিরের দল

কুয়ালালামপুর, ১৮ সেপ্টেম্বর – বর্তমান সরকারের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করবে না মাহাথিরের দল পেজুয়াং। দলের চেয়ারম্যান ড. তুন মাহাথির মোহাম্মদ বলেছেন, তার দলের সাংসদরা ফেডারেল সরকারের সঙ্গে সমঝোতা (এমওইউ) স্বাক্ষর করবে না।

১৮ সেপ্টেম্বর ল্যাংকাওয়িতে এক সংবাদ সম্মেলনে সাবেক প্রধানমন্ত্রী বলেন, তিনি বিশ্বাস করেন যে, সরকারকে নিয়ন্ত্রণে রাখতে বিরোধীদের অবশ্যই মুক্ত থাকতে হবে।

এদিকে গত ১৩ সেপ্টেম্বর, পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম, ড্যাপ মহাসচিব লিম গুয়ান ইঞ্জ ও আমানাহ সভাপতি মোহাম্মদ সাবুর উপস্থিতিতে সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়।

ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) শীর্ষ নেতা ইসমাইল সাবরি ইয়াকুব, গত আগস্টে মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর প্রধানমন্ত্রীর ক্ষমতায় বসেই দেশটিতে চলমান দীর্ঘদিনের রাজনৈতিক অচলাবস্থা নিরসনের মধ্য দিয়ে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি, করোনা মহামারির বিরুদ্ধে লড়াই এবং দ্বিপক্ষীয় সহযোগিতার মাধ্যমে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে বিরোধীদের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেন।

তার এ উদ্যোগে পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম, ড্যাপ মহাসচিব লিম গুয়ান ইঞ্জ ও আমানাহ সভাপতি মোহাম্মদ সাবু একমত হয়ে ১৩ সেপ্টেম্বর সমঝোতা চুক্তি স্বাক্ষর করেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পেজুয়াংয়ের চেয়ারম্যান ড. মাহাথির মোহাম্মদ বলেন, সমঝোতা স্বাক্ষর করা মানেই সরকারকে সমর্থন দেওয়া। পেজুয়াং সরকারের সঙ্গে কোনো চুক্তি করবে না।

মাহাথির বলেন, আমরা স্বাধীন, আমরা কোনো দলের সঙ্গে আবদ্ধ নই। তবে চলমান কোভিড-১৯ ভাইরাসের বিস্তার রোধে আমরা কিছু শর্ত আরোপ করতে পারি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৮ সেপ্টেম্বর ২০২১

Back to top button