বিজ্ঞান ও প্রযুক্তি

একদিনেই বাজারে আসছে উইন্ডোজ ১১ ও মাইক্রোসফট অফিস ২০২১

ইশতিয়াক হাসান

কয়েকদিন আগেই মাইক্রোসফট ঘোষণা দিয়েছিল তারা অক্টোবরের ৫ তারিখে উইন্ডোজ ১১ উন্মোচন করতে যাচ্ছে। এর কিছুদিন যেতে না যেতেই সম্প্রতি প্রতিষ্ঠানটি একই দিন তাদের অফিস ২০২১ সবার জন্য উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে। অর্থাৎ একই দিন তারা তাদের বড় দু’টি পণ্য বাজারে আনতে যাচ্ছে।

সংবাদ মাধ্যম এনডিটিভি’র সূত্রে জানা যায়, মাইক্রোসফট আরও ঘোষণা দিয়েছে তারা উইন্ডোজ এবং ম্যাকওএস এর জন্য মাইক্রোসফট অফিস লং টার্ম সার্ভিসিং চ্যানেল (এলটিএসসি) সবার জন্য উন্মুক্ত করবে। এটি অফিসের এই নতুন সংস্করণের জন্য বিশেষভাবে এন্টারপ্রাইজ-ফোকাসড করে করা যা সরকারি এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানের মতো বড় আকৃতির ক্রেতাদের জন্য উন্মুক্ত থাকবে।

এদিকে একটি ব্লগপোস্টে গত বৃহস্পতিবার মাইক্রোসফট জানায়, একই দিন তারা অফিস ২০২১ এবং অফিস এলটিএসসি উন্মোচিত করবে। গত এপ্রিল থেকেই এলটিএসসি পরীক্ষামূলকভাবে প্রিভিউ হিসেবে ছিল।

সংবাদ মাধ্যমটি আরও জানায়, অফিস ২০২১ এবং অফিস এলটিএসসি গত ফেব্রুয়ারি মাসে প্রতিষ্ঠানটির একটি স্থায়ী সংস্করণ হিসেবে ঘোষণা দেয় মাইক্রোসফট। ওয়ান টাইম পার্চেজ মডেল এবং পাঁচ বছরের সাপোর্ট সহ অফিস অ্যাপের একটি স্বতন্ত্র সংস্করণ হবে এমনটিই আশা করছে নির্মাতা মাইক্রোসফট। তবে এখানে মাইক্রোসফট ৩৬৫ এর মতো এখানে নিয়মিত আপডেট পাওয়া যাবে না।

যদিও অফিস ২০২১ এবং অফিস এলটিএসসি’র বেশিরভাগ ফিচারই এক। তবে কিছু কিছু ডিভাইসের ক্ষেত্রে ফিচার আপডেট সীমিত থাকতে পারে। অফিস এলটিএসসিতে অন্তর্ভুক্ত কিছু ফিচারের মধ্যে রয়েছে ডাইনামিক অ্যারে, এক্সেলে এক্সলুকআপ, ডার্কমুড সাপোর্ট এবং ওয়ার্ড, এক্সেল, আউটলুক এবং পাওয়ার পয়েন্টে পারফরমেন্স ইমপ্রুভমেন্ট। এলটিএসসি’র কি ফিচারগুলি অফিস ২০২১ এও পাওয়া যাওয়ার কথা বলে মন্তব্য করেছে সংবাদমাধ্যমটি। তবে এই মুহূর্তে অফিস ২০২১ এর মূল্য সম্পর্কে কোনও তথ্য দেয়নি প্রতিষ্ঠানটি।

এম ইউ/১৮ সেপ্টেম্বর ২০২১

Back to top button