উত্তর আমেরিকা

৬৫ বছরের উর্ধ্বে সবাইকে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৮ সেপ্টেম্বর – করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের ৬৫ বছরের উর্ধ্বে এবং উচ্চঝুঁকিতে থাকা লোকজনকে ফাইজার-বায়োএনটেকের বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

এফডিএ’র উপদেষ্টা প্যানেল শুক্রবার আমেরিকানদের গণহারে বুস্টার ডোজ দেওয়ার বিষয়টি প্রত্যাখানও করে। আগামী সপ্তাহ থেকে করোনার ডেল্টা ধরন ঠেকাতে বাইডেন প্রশাসন বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করছিল। সে অনুযায়ী, ফাইজার গণহারে বুস্টার ডোজ দেওয়ার অনুমোদনের জন্য আবেদন করে। কিন্তু এফডিএ’র অধিকাংশ বিশেষজ্ঞ শুধু বয়স্ক ও যারা উচ্চঝুঁকিতে রয়েছেন তাদের জন্যই অনুমোদন দিলো।

যুক্তরাষ্ট্র সহযোগী রাষ্ট্রগুলোকেও করোনা টিকার কার্যক্রম বাড়ানোর জন্য উৎসাহিত করছে। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) যুক্তরাষ্ট্রকে বুস্টার ডোজ আপাতত নাগরিকদের না দেওয়ার জন্য আহ্বান জানিয়েছে, বিশ্বজুড়ে প্রাথমিকভাবে টিকা দেওয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত।

হোয়াইট হাউজের প্রেসসচিব জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, আমরা আগ্রহীদের এক সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দেওয়ার আহ্বান জানাবো, যেখানে আমাদের একটাই লক্ষ্য কোভিড-১৯ নিয়ন্ত্রণ করা।

এই আলোচনার মধ্যেই এফডিএ প্যানেলের উপদেষ্টারা বলেন, বুস্টার ডোজের জন্য ফাইজারের দেওয়া তথ্য যথেষ্ট নয়। সেকারণে তারা সবার জন্য হয়তো বুস্টার ডোজ দেওয়ার অনুমোদন এখনই দেননি।

চিকিৎসাবিষয়ক জার্নাল দ্যা ল্যানসেটে গত ১৩ সেপ্টেম্বর একটি রিপোর্ট প্রকাশিত হয় এবং এতে বলা হয় যে, করোনার ডেল্টা ধরনের ঝুঁকি থাকা সত্ত্বেও করোনার মহামারির এই স্টেজে এসে সাধারণ মানুষের জন্য বুস্টার ডোজ উপযুক্ত নয়।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৮ সেপ্টেম্বর

Back to top button